Dropshipping কি । Dropshipping meaning in Bengali

আপনার যদি উদ্যোক্তা/business man হওয়ার স্বপ্ন থাকে তবে এই অনলাইন ব্যবসার ধারণাটি আপনাকে আপনার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে সহায়তা করতে পারে।

আপনি কি জানো? যারা চাকরি করছেন তাদের 90% এরও বেশি লোক তাদের চাকরি নিয়ে সন্তুষ্ট নয় এবং আপনিও যদি এই বিভাগে পড়েন তবে চিন্তা করবেন না, এই অনলাইন ব্যবসা করে আপনি আপনার 9-5টি চাকরি ধূলিসাৎ করতে পারেন। এমনকি আপনি আপনার নিয়মিত 9-5 চাকরির পাশাপাশি এই ব্যবসাটিও করতে পারেন। বেশ কিছু অনলাইন বিজনেস আইডিয়া আছে যেগুলো আপনি সাইড হাস্টল হিসেবে করতে পারেন এবং তার মধ্যে dropshipping ব্যবসা খুবই সহজ, লাভজনক এবং অ্যাফিলিয়েট মার্কেটিং-এর মতো অনলাইনে অর্থোপার্জনের অন্যতম নিরাপদ উপায় (আপনি যদি অ্যাফিলিটা মার্কেটিং করে অনলাইনে অর্থ উপার্জন করতে চান তাহলে পড়ুন “অ্যাফিলিয়েট মার্কেটিং কি?”)।

বিশেষজ্ঞদের মতে, ড্রপশিপিং ব্যবসা একটি খুব লাভজনক ব্যবসায়িক মডেল, বিশেষ করে ই-কমার্স ব্যবসার জন্য এবং এটি করে আপনি প্রতিদিন মাত্র কয়েক ঘন্টা কাজ করে আপনার ব্র্যান্ড তৈরি করতে পারেন। এবং এতে একটি বড় বিনিয়োগ প্রয়োজন হয় না ।

এটি পাওয়া গেছে যে 2019 সালে বিশ্বব্যাপী ড্রপশিপিং বাজারের মূল্য ছিল ১২০০ কোটিরও বেশি , এবং এটি অনুমান করা হয়েছে যে এর মূল্য 2027 সালের মধ্যে ৪৪ লক্ষ কোটিরও বেশি পৌঁছাবে। এবং এছাড়াও একটি সমীক্ষা অনুসারে, এটি পাওয়া গেছে যে ২৭% এরও বেশি অনলাইন স্টোর মালিকরা গ্রহণ করেছেন ড্রপশিপিং ব্যবসা।

এবং এটিও পাওয়া গেছে যে অনলাইন বিক্রয়ের ২৩% এরও বেশি ড্রপশিপিং থেকে আসে এবং এটি নিকট ভবিষ্যতে বাড়বে বলে আশা করা হচ্ছে। সরবরাহকারীরা ১৮.৩৪% বেশি মুনাফা অর্জন করছে, সেইসাথে খুচরা বিক্রেতারাও ড্রপশিপে বিক্রি করে ৫০% এর বেশি মুনাফা অর্জন করছে।

তাই আর দেরি না করে ড্রপশিপিং বিজনেস মডেল সম্পর্কে বিস্তারিত কথা বলা যাক। ড্রপশিপিং ব্যবসাটি জানতে এবং বুঝতে আমার বিনীত অনুরোধ সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন এবং আমি আপনাকে আশ্বস্ত করতে পারি এটি সম্পূর্ণ করে আপনি নিজের ড্রপশিপিং ব্যবসা শুরু করতে পারেন। তো, শুরু করা যাক…

Table of Contents

Dropshipping কি ?

Dropshipping হল একটি খুচরা অর্ডার পূরণের পদ্ধতি যেখানে দোকানের মালিকরা পণ্যের মালিক নন এবং ইনভেন্টরিও পরিচালনা করেন না। পরিবর্তে যখন কোনও গ্রাহক অর্ডার দেয় তখন ড্রপ শিপার বা অনলাইন স্টোরের মালিকরা তাদের সরবরাহকারী, প্রস্তুতকারক, পাইকারি বিক্রেতা বা অন্যান্য খুচরা বিক্রেতাদের কাছে অর্ডারের বিশদ পাঠায় যারা অনলাইন দোকানের মালিকের কোনো সাহায্য ছাড়াই পণ্যটি সরাসরি গ্রাহকের কাছে পাঠায়।

Dropshipping কিভাবে কাজ করে ?

অন্যান্য পণ্য-সংক্রান্ত ব্যবসার মতো dropshipping ব্যবসাও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পদ্ধতিতে চলে। একটি সাপ্লাই চেইন হল এক ধরণের নেটওয়ার্ক যেখানে সরবরাহকারী, প্রস্তুতকারক এবং খুচরা বিক্রেতারা প্রোডাকশন হাউস থেকে গ্রাহক বাড়িতে পণ্য তৈরি এবং বিতরণে নিযুক্ত থাকে।

Dropshipping-কিভাবে-কাজ-করে-এবং-Dropshipping-কি
দেখুন Dropshipping কিভাবে কাজ করে

সাধারণভাবে, সাপ্লাই চেইন যত কম বা ছোট হবে পণ্যের খরচ তত কম হবে এবং খুচরা বিক্রেতা বা ড্রপ শিপারের লাভ তত বেশি হবে। একটি সংক্ষিপ্ত সাপ্লাই চেইন মানে যেখানে আপনি একজন ড্রপ শিপার বা খুচরা বিক্রেতা হিসাবে সরাসরি প্রস্তুতকারকের সাথে ডিল করেন এবং ভাল খবর হল এটি AliExpress এর মাধ্যমে সম্ভব হয়। AliExpress হল একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে যে কেউ ড্রপশিপে যোগ দিতে পারে। AliExpress কম দামে চীনা নির্মাতাদের পণ্য সরবরাহ করে কারণ তারা সরাসরি প্রস্তুতকারকের সাথে সংযুক্ত থাকে এবং আরেকটি আকর্ষণীয় তথ্য হল যে এটি সারা বিশ্বে তার পণ্য সরবরাহ করে।

Note:-AliExpress ভারতে সরবরাহ করছে না কারণ ভারত সরকার AliExpress এর উপর নিষেধাজ্ঞা জারি করেছে, তাই আপনি যদি ভারত থেকে থাকেন বা ভারতে ড্রপশিপ করতে চান তবে দয়া করে AliExpress এর বিকল্প নিন এবং আমি নীচে কিছু বিকল্পও উল্লেখ করেছি।

এই ব্যবসায়িক প্রক্রিয়া নিম্নলিখিত ক্রম অনুসরণ করে:

১. আপনি একটি ই-কমার্স স্টোর বা একটি অনলাইন প্ল্যাটফর্ম খোলেন৷

২. আপনি একটি ড্রপশিপিং সরবরাহকারীর সাথে একটি চুক্তি করেন৷

৩. আপনি একটি সরবরাহকারী বা একাধিক সরবরাহকারীর থেকে আপনার ই-কমার্স সাইটে পণ্য তালিকাভুক্ত করুন এবং আপনার পছন্দ অনুযায়ী পণ্যগুলি চিহ্নিত করুন৷

৪. আপনি Facebook Ad., Google Ad এর মাধ্যমে আপনার অনলাইন স্টোরের যথাযথ বিজ্ঞাপন বা বিপণন করেন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে।

৫. গ্রাহক আপনার দোকানে আসে এবং একটি অর্ডার দেয়।

৬. আপনি অর্ডারের বিবরণ নিশ্চিত করুন এবং অর্থপ্রদান প্রক্রিয়া করুন।

৭. আপনি আপনার সরবরাহকারীর কাছে অর্ডারের বিবরণ পাঠান|

৮. আপনার লাভ কাটার পর আপনি আপনার সরবরাহকারীকে অর্থ প্রদান করেন।

৯. আপনার সরবরাহকারী অর্ডার প্রস্তুত করে।

১০. আপনার সরবরাহকারীরা আপনার সাহায্য ছাড়াই আপনার গ্রাহকের কাছে পণ্য সরবরাহ করে এবং আপনার গ্রাহককে জানানও যে পণ্যগুলি কোথায় রয়েছে।

উদাহরণ স্বরূপ:- ধরা যাক আপনি আপনার ওয়েবসাইটে একজন সরবরাহকারীর কাছ থেকে একটি জুতা ক্যাটালগ করেছেন যার দাম ৩৫০ টাকা এবং আপনি এটিকে আপনার সাইটে ৪৫০টাকা বলছেন এবং যখন একজন গ্রাহক এই জুতার অর্ডার দেবেন তখন তারা আপনাকে ৪৫০ টাকা প্রদান করবে এবং আপনি অর্থ প্রদান করবেন আপনার সরবরাহকারীকে ৩৫০ এবং আপনি আপনার লাভ হিসাবে ১০০ টাকা রাখবেন।

ড্রপশিপিং বিজনেস মডেলের সাথে জড়িত মূল সদস্যরা

আপনি কি কখনও ভেবে দেখেছেন? আপনি যে পণ্যটি কিনছেন তা কীভাবে আপনার হাতে আসে বা আপনার হাতে পৌঁছাতে কত হাত তাদের কাজ করেছে ?

সুতরাং, আমি আপনাকে এই ব্যবসার সাথে জড়িত মূল খেলোয়াড়দের সম্পর্কে বলি

Dropshipping-supply-chain
Dropshipping সাপ্লাই চেন

প্রস্তুতকারক/Manufacturer

নির্মাতারা হলেন তারা যারা একটি পণ্য তৈরি করেন এবং আপনি তাদের পণ্যটি ড্রপ শিপার হিসাবে ড্রপ করেন। প্রস্তুতকারক সাধারণত তাদের পণ্য সরবরাহকারী বা পাইকারী বিক্রেতাদের কাছে বাল্ক পরিমাণে বিক্রি করে।

এছাড়াও আপনি পাইকারি বিক্রেতাদের কাছ থেকে পণ্য ক্রয় করতে পারেন এবং সরাসরি প্রস্তুতকারক থেকে গ্রাহকের কাছে পাঠাতে পারেন। এইভাবে, আপনি প্রচুর মুনাফা অর্জন করতে পারেন কারণ এই ক্ষেত্রে আপনি সরাসরি প্রস্তুতকারকের কাছ থেকে পণ্য কিনছেন এবং কোনও মধ্যবর্তী চেইন থাকবে না এবং যাতে পণ্যগুলির কোনও দাম বৃদ্ধির উপায় থাকবে না এবং আপনার ব্র্যান্ড তৈরি করতে পারবেন।

কিন্তু এই ক্ষেত্রে, একটি অপূর্ণতাও রয়েছে, যদি আপনি একটি প্রস্তুতকারকের কাছ থেকে কিনে থাকেন তবে আপনাকে প্রচুর পরিমাণে কিনতে হবে কারণ প্রস্তুতকারকের সাধারণত ন্যূনতম অর্ডারের প্রয়োজনীয়তা থাকে যা আপনাকে পূরণ করতে হবে।

কিন্তু আপনি যদি একজন শিক্ষানবিস হন বা সবেমাত্র আপনার dropshipping ব্যবসা শুরু করেন তবে আমি আপনাকে এটি করার জন্য সুপারিশ করব না, কারণ এই ক্ষেত্রে আপনি dropshipping ব্যবসায় আপনার শুরুর দিনগুলিতে প্রচুর পরিমাণে গ্রাহক নাও পেতে পারেন। তাই আপনি একটি পাইকারী বিক্রেতা বা সরবরাহকারী থেকে কিনলে ভাল হবে ।

সরবরাহকারী(Supplier) /পাইকারী বিক্রেতা

সরবরাহকারী বা পাইকারী বিক্রেতারা তারা যারা প্রস্তুতকারকের কাছ থেকে প্রচুর পরিমাণে পণ্য ক্রয় করে এবং তাদের মার্জিন অনুযায়ী তাদের দাম বাড়ায়। বেশিরভাগ সরবরাহকারী একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ, এবং এটি আপনার মতো dropshipper-কে যে নির্দিষ্ট পণ্যগুলি বিক্রি করতে চান তা খুঁজে পেতে সহায়তা করে।

সরবরাহকারী বা পাইকারী বিক্রেতাদেরও ন্যূনতম অর্ডারের প্রয়োজনীয়তা থাকে তবে এটি প্রস্তুতকারকদের দ্বারা সেট করা তুলনায় অনেক কম এবং এটি আপনাকে সরবরাহকারীর সাথে সংযোগ করে একটি dropshipping ব্যবসা শুরু করা আরও সুবিধাজনক করে তোলে।

খুচরা বিক্রেতা/ Retailar

খুচরা বিক্রেতা, বিক্রেতা বা ড্রপ শিপার হল তারা যেখান থেকে ড্রপসিপিপিং ব্যবসার প্রক্রিয়া শুরু হয়। খুচরা বিক্রেতা তাদের পণ্য পাইকারি বিক্রেতার কাছ থেকে ক্রয় করে এবং তাদের চিহ্নিত করে এবং তারপর শেষ গ্রাহকের কাছে বিক্রি করে। dropshipping ব্যবসায় আপনি খুচরা বিক্রেতা, কিন্তু আপনার গ্রাহকের কাছ থেকে অর্ডার না পাওয়া পর্যন্ত আপনাকে পাইকারের কাছ থেকে পণ্য কিনতে হবে না।

Dropshipping ব্যবসায়, আপনি সরবরাহকারীর কাছ থেকে আইটেমগুলি ক্যাটালগ করেন এবং তাদের উপর চিহ্নিত করেন। নিশ্চিত করুন যে সমস্ত খরচ এবং ট্যাক্স দেওয়ার পরেও আপনার লাভের মার্জিন যথেষ্ট বেশি, তবুও এত বেশি নয় যে আপনার গ্রাহকরা আপনার প্রতিযোগীদের বেছে নিতে পছন্দ করবে, যেখানে একই পণ্যের দাম আপনার তুলনায় কম।

ড্রপশিপিং ব্যবসার সুবিধা(Pros) এবং অসুবিধা(Cons)

ড্রপসিপিং-এর-সুবিধা-অসুবিধা
ড্রপসিপিং-এর সুবিধা এবং অসুবিধা

Dropshipping ব্যবসা যে কাউকে ই-কমার্স ব্যবসায় প্রবেশ করতে এবং তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে সাহায্য করে । ড্রপশিপিং ব্যবসা শুরু করা একটি খুব সহজ ব্যবসা, বিশেষ করে নতুনদের জন্য কারণ এখানে আপনার এই ব্যবসার জন্য কোনো ইট মর্টার ঘরের প্রয়োজন নেই এবং এমনকি খুব বেশি জায়গা এবং কর্মচারী এবং মূলধনেরও প্রয়োজন নেই। সেইসাথে আপনার কোন উচ্চ স্বনামধন্য বিজনেস স্কুল থেকে কোন ব্যবসায়িক ডিগ্রির প্রয়োজন নেই।

তবে জীবনের অন্যান্য দিকের মতো এখানেও রয়েছে সুবিধা-অসুবিধা। এতে ঝাঁপিয়ে পড়ার আগে আপনার dropshipping ব্যবসার উভয় দিক যেমন ভাল এবং অসুবিধাগুলি দেখতে হবে। আমি এই ব্যবসার শুধুমাত্র উজ্জ্বল দিক দিয়ে কাউকে বোকা বানাতে চাই না। আমি আপনাকে এই ব্যবসার অন্ধকার দিকটিও দেখতে দিতে চাই এবং আপনার বোঝাপড়া, পরিস্থিতি এবং আপনি কতটা ঝুঁকি নিতে পারবেন তার উপর ভিত্তি করে আপনি সিদ্ধান্ত নিন যে আপনি এটি শুরু করবেন কি না।

সুতরাং, এটি আপনার জন্য সঠিক কিনা তা দেখতে Dropshipping-এর সুবিধা এবং অসুবিধাগুলি দেখুন।

ড্রপশিপিং ব্যবসার সুবিধা

dropshipping-এর অসুবিধা
Dropshipping-business -এর অসুবিধা

নীচে আমি কারণগুলি উল্লেখ করেছি কেন আপনার ড্রপশিপিং ব্যবসা বেছে নেওয়া উচিত।

১. ড্রপশিপিং ব্যবসা শুরু করা সহজ

একবার আপনি আপনার সরবরাহকারীকে খুঁজে পেলে এবং আপনার সরবরাহকারীর সাথে টাই-আপ করলে আপনি কয়েক ঘন্টার মধ্যে একটি অনলাইন স্টোর তৈরি করে খুব সহজেই আপনার Dropshipping ব্যবসা শুরু করতে পারেন। এই ড্রপশিপিং ব্যবসায়, Shopify আপনার জন্য একটি অনলাইন স্টোর খোলা খুব সহজ করে তোলে। আপনার কোন কোডিং দক্ষতা বা SEO বিশেষজ্ঞের প্রয়োজন নেই, Shopify নিজেই আপনাকে SEO এবং অন্যান্য অ্যাপের জন্য Shopifyঅ্যাপ স্টোরে অ্যাপ সরবরাহ করে, আপনার মতো উদ্যোক্তাদের সাহায্য করে যারা আগের চেয়ে সহজে ড্রপ শিপার হতে পারে।

Dropshipping ব্যবসা শুরু করা সহজ কারণ অন্যান্য ব্যবসার তুলনায় স্টার্ট-আপ খরচ খুবই কম। শুধুমাত্র কিছু টাকা দিয়ে আপনি আপনার ই-কমার্স স্টোর তৈরি করতে পারেন যেখানে আপনার ইনভেন্টরি, গুদাম বা অন্যান্য খরচের জন্য কোনও অতিরিক্ত অর্থের প্রয়োজন নেই, শুধুমাত্র আপনার একটি ল্যাপটপ এবং একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ এবং শুধুমাত্র দিনে কয়েক ঘন্টা ব্যয় করে, আপনি আপনার ব্র্যান্ড তৈরি করতে পারেন। আপনি আপনার নিয়মিত চাকরির পাশাপাশি এই ব্যবসাটিও করতে পারেন।

এমনকি আপনার ঘুমও উৎসর্গ করার দরকার নেই। শুধুমাত্র আপনাকেই আপনার সময় পরিচালনা করতে হবে এবং যেকোনো জায়গা থেকে আপনি ইন্টারনেট সংযোগের সাথে আপনার অনলাইন স্টোর চালাতে পারবেন।

নীচের পয়েন্টগুলি ড্রপশিপিং ব্যবসাকে আরও সুবিধাজনক এবং বৈধ ব্যবসায়িক মডেল করে তোলে

i আপনাকে একটি গুদাম তৈরি করতে হবে না বা একটি শারীরিক ইট সিমেন্টের স্টোর স্থাপন করতে হবে না।

ii. আপনাকে স্টক ঘাটতি বা অতিরিক্ত ইনভেন্টরি নিয়ে চিন্তা করতে হবে না।

iii. ড্রপ শিপার হিসাবে আপনাকে পণ্য প্যাকিং এবং শিপিং সম্পর্কে চিন্তা করার দরকার নেই।

iv এছাড়াও রিটার্ন এবং ইনবাউন্ড শিপমেন্ট পরিচালনার ক্ষেত্রে আপনাকে কোন মনোযোগ দিতে হবে না।

v. আপনাকে অ্যাকাউন্টগুলিও পরিচালনা করতে হবে না।

২. কম মূলধন প্রয়োজন

আপনি জানেন যে এই বিশ্বের 90% মানুষ তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারে না যদিও তাদের নিজস্ব ব্যবসা শুরু করার প্রবল ইচ্ছা রয়েছে। আজ আমি আপনাকে বলি, যখনই কেউ মনে করে এমনকি আপনিও যদি আমি ভুল না করি, একটি ব্যবসা শুরু করতে চান , তখনই একটি চিন্তা আসে যে একটি ব্যবসা শুরু করতে প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন হবে। তাই না?

কিন্তু বিশ্বাস করুন, আমার প্রিয় বন্ধু, সেই যুগ চলে গেছে যখন ব্যবসা শুরু করতে প্রচুর অর্থের প্রয়োজন ছিল, এখন আমরা ইন্টারনেটের যুগে বাস করছি। সুতরাং, আপনার ব্যবসা শুরু করতে এই ইন্টারনেট ব্যবহার করুন. অনেকে ইতিমধ্যে এই ইন্টারনেট ব্যবহার করে এবং প্রায় শূন্য পুঁজিতে ব্যবসা শুরু করেছেন।

Dropshipping বিজনেস মডেলে, আপনাকে একটি গুদাম তৈরি করতে হবে না বা পণ্যের স্টোরেজের জন্য অর্থপ্রদানের প্রয়োজন নেই, সেইসাথে খুচরা ক্রিয়াকলাপ চালানোর এবং ইনভেন্টরি কেনারও প্রয়োজন নেই। আপনি যদি একটি ই-কমার্স স্টোর শুরু করেন তবে আপনাকে এখনও আপ-ফ্রন্ট ইনভেন্টরি বিনিয়োগের সাথে মোকাবিলা করতে হবে।

কিন্তু শুধুমাত্র dropshipping ব্যবসার ক্ষেত্রে আপনাকে ডোমেইন, হোস্টিং, অ্যাপস, প্লাগইন, থিম ইত্যাদির জন্য অর্থ প্রদান করতে হবে যার খরচ প্রচলিত বিজনেস মডেলের তুলনায় অনেক কম। আপনি আপনার dropshipping অনলাইন স্টোর তৈরি করতে কিছু বিনামূল্যের সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

৩. কম ওভারহেড খরচ

ওভারহেড খরচ মানে বীমা, ভাড়া, বিল, মজুরি, ইউটিলিটি ইত্যাদির মতো যেকোনো ব্যবসার সাথে সম্পর্কিত পরোক্ষ খরচ। ওভারহেড খরচ বিভিন্ন ব্যবসার জন্য আলাদা, এটি পরিবর্তনশীল বা স্থির বা আধা-পরিবর্তনশীল হতে পারে। যদিও এটি সরাসরি রাজস্বের সাথে যুক্ত নয় তবে পণ্যের মূল্য নির্ধারণের জন্য এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় ফ্যাক্টর।

কিন্তু dropshipping বিজনেস মডেলে, আপনাকে এই ওভারহেড খরচ দিতে হবে না, এটি আপনাকে ইনভেন্টরি এবং লজিস্টিক কার্যক্রমের কোনো দায়িত্ব না নিয়েই আপনার অনলাইন ই-কমার্স ব্যবসা শুরু করার জন্য একটি সহজ কাঠামো প্রদান করে।

৪. কম ঝুঁকি

Dropshipping ব্যবসা একটি খুব কম ঝুঁকি নেওয়ার ব্যবসা। যে কারণে এটি একটি কম ঝুঁকিপূর্ণ ব্যবসা করে তোলে সেগুলি হলো

i একটি dropshipping ব্যবসা শুরু করার জন্য আপনাকে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে না কারণ আপনাকে পণ্য ক্রয়, পণ্য সংরক্ষণ, মজুরি, শারীরিক সরঞ্জাম ইত্যাদি সম্পর্কে চিন্তা করতে হবে না। এমনকি আপনাকে আপনার সরবরাহকারীকে অর্থ প্রদান করতে হবে না। যতক্ষণ না আপনার গ্রাহক একটি অর্ডার দেয় এবং এর জন্য অর্থ প্রদান করে। এই কারণে এমনকি আপনি আপনার সরবরাহকারীর কাছ থেকে ১,000টি পণ্যও তালিকাভুক্ত করতে পারেন এবং যদি আপনি সেগুলির একটিও বিক্রি করতে না পারেন , তারপরও আপনি কিছু হারাবেন না, কারণ আপনার গ্রাহকের দ্বারা অর্থ প্রদান না করা পর্যন্ত আপনি কোনও পণ্য কিনতে হয় না ।

ii. ই-কমার্স ব্যবসায় লোকসানের সবচেয়ে কঠিন এবং অন্যতম কারণ হল রিটার্ন। তবে আপনি যদি dropshipping- ব্যবসার সাথে ডিল করছেন তবে আপনাকে রিটার্নগুলিও পরিচালনা করতে হবে না। আপনার সরবরাহকারীরা আপনার জন্য এটি করবে কারণ তারা আপনার গ্রাহকের কাছে পণ্য সরবরাহ করবে। শুধুমাত্র আপনাকে প্রক্রিয়াটি ট্র্যাক করতে হবে এবং আপনাকে আপনার গ্রাহককে সমর্থন করতে হবে।

iii. ই-কমার্স ব্যবসায় লোকসানের আরেকটি বড় কারণ হল ক্ষতিগ্রস্থ আইটেম, ডেলিভারির সময় 20% আইটেম ক্ষতিগ্রস্ত হয় এবং তাদের খরচ খুচরা বিক্রেতাদের বহন করতে হয়। কিন্তু dropshipping ব্যবসার ক্ষেত্রে, পণ্যগুলি সরাসরি আপনার সরবরাহকারীর গুদাম দ্বারা আপনার গ্রাহকের কাছে বিতরণ করা হয়। এই পুরো প্রক্রিয়ায়, আপনি একজন ড্রপ-শিপার হিসাবে কোনও শারীরিক প্রোগ্রামে জড়িত হন না তাই কোনও আইটেম ক্ষতিগ্রস্ত হলে আপনাকে এর খরচ বহন করতে হবে না।

iv যেকোনো ধরনের খুচরা ব্যবসা অবশ্যই একবার প্রাকৃতিক দুর্যোগ বা আগুন, খারাপ আবহাওয়া বা অন্যান্য কারণের মতো দুর্ঘটনা দ্বারা প্রভাবিত হয়। আর এতে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েন খুচরা বিক্রেতারা। কিন্তু dropshipping ব্যবসায়, যেহেতু আপনি কোনো ইনভেন্টরি বা অন্য কোনো শারীরিক পণ্য রাখেন না এবং ড্রপশিপিং স্টোর একটি সম্পূর্ণ ডিজিটাল স্টোর, তাই সেই ব্যবসায় আপনাকে কোনো ধরনের দুর্ঘটনা বা প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে চিন্তা করতে হবে না।

v. অবিক্রীত ইনভেন্টরির কারণে খুচরা বিক্রেতাদের আরেকটি ক্ষতি হয়েছে কিন্তু ড্রপশিপিংয়ের ক্ষেত্রে যদি একটি আইটেম বিক্রি না হয়ে থাকে তাহলে আপনি সহজেই কোনো নগদ না হারিয়ে এটি সরিয়ে ফেলতে পারেন কারণ আপনার অনলাইন স্টোরে এটি ক্যাটালগ করার জন্য আপনাকে প্রথমে অর্থ প্রদান করতে হবে না।

৫. আপনার কাজের অবস্থান নমনীয় হতে পারে

ড্রপসিপিপিং ব্যবসা আপনাকে কাজের জন্য অবস্থানের স্বাধীনতা প্রদান করছে। এই ব্যবসার জন্য আপনার কোন ইট মর্টার স্টোর, গুদাম প্রয়োজন নেই, শুধুমাত্র আপনার একটি ল্যাপটপ এবং একটি ভাল ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

ড্রপশিপিংয়ের সবচেয়ে বড় সুবিধা হল আপনি আপনার বস হবেন এবং আপনার নিজের নিয়ম সেট করবেন। আপনি যে কোন জায়গা থেকে এবং দিনের যে কোন সময় আপনার পছন্দ মত কাজ করতে পারেন। এমনকি আপনি আপনার টয়লেট থেকেও কাজ করতে পারেন, সিরিয়াসলি নিবেন না আমি শুধু মজা করছি।

আপনি যদি ছুটিতে যান তাহলে আপনি প্যাসিভ ইনকাম জেনারেট করতে আপনার ব্যবসাকে স্বয়ংক্রিয়ভাবে করতে পারেন। আপনি নতুন পণ্যের তালিকা করতে পারেন এবং আপনার মেনু থেকে যখন আপনি চান পণ্যগুলি সরাতে পারেন।

৬. এটি স্কেল করা সহজ

ঐতিহ্যবাহী ব্যবসার মতো আপনি যদি আপনার ব্যবসাকে দুই গুণ বাড়িয়ে দেন তাহলে একইভাবে পরবর্তী স্তরে পৌঁছানোর জন্য আপনাকে আপনার সময় ও সম্পদ দুই গুণ বিনিয়োগ করতে হবে।

কিন্তু dropshipping ব্যবসা আপনাকে কম প্রচেষ্টা এবং কম সংস্থান সহ আপনার ব্যবসা প্রসারিত করতে দেয় কারণ বেশিরভাগ কাজ সরবরাহকারী দ্বারা করা হয়। যেহেতু আপনি প্যাকিং, শিপিং এর সাথে জড়িত নন যা ই-কমার্স ব্যবসার সবচেয়ে কঠিন কাজ, আপনি সহজেই সেই অংশটি আপনার সরবরাহকারীর কাছে আউটসোর্স করতে পারেন। এবং আপনি শুধুমাত্র বিপণন করে এবং আপনার নতুন গ্রাহকদের খুঁজে বের করার কৌশল ব্যবহার করে আপনার বিক্রয় বাড়ানোর জন্য আরও সময় পেতে পারেন।

ড্রপশিপিং ব্যবসার অসুবিধা

Dropshipping-এর-অসুবিধা
Dropshipping-এর-অসুবিধা

Dropshipping ব্যবসার উপরোক্ত সমস্ত সুবিধা যে কেউওকে এটি শুরু করতে সুবিধাজনক করে তুলতে পারে। কিন্তু এতে ঝাঁপিয়ে পড়ার আগে আপনার এই ব্যবসার অন্য দিকগুলো অর্থাৎ ত্রুটিগুলোও দেখতে হবে। অন্যান্য পদ্ধতির মতো, এটিরও কিছু ত্রুটি রয়েছে।

সুতরাং আসুন dropshipping ব্যবসার অসুবিধাগুলি পরীক্ষা করি

১. উচ্চ প্রতিযোগিতা

আপনি একটি ড্রপশিপিং ব্যবসার সুবিধা দেখেছেন যে এটি শুরু করার জন্য আপনাকে বিশাল অর্থ বিনিয়োগ করার দরকার নেই, এত কাজ করার দরকার নেই, প্যাকিং, শিপিং ইত্যাদিতে কোনও বিনিয়োগ নেই, সুতরাং একটি ড্রপশিপিং ব্যবসাকে প্রবেশের ক্ষেত্রে একটি কম বাধা করে তোলে। তাই সবাই. এই ব্যবসা টা করতে চাই ।

প্রতিদিন অনেক ড্রপ-শিপার তাদের অনলাইন স্টোর খুলছে এবং তাতে dropshipping ব্যবসায় খুব বেশি প্রতিযোগিতা হয়।

এমন অনেক ড্রপ শিপার থাকবে যারা আপনি যে আইটেমগুলি বিক্রি করছেন তা বিক্রি করতে পারে। এবং আপনি যদি এই ব্যবসায় একজন নবাগত হন, আপনার প্রতিযোগী যার বছরের অভিজ্ঞতা আছে এবং তাদের কাছে পণ্যের দাম কমানোর সংস্থান রয়েছে, তারা একই আইটেমগুলি আপনার তুলনায় কম দামে বিক্রি করবে। স্পষ্টতই লোকেরা তাদের সাইট থেকে কিনবে যেখানে আপনার একের তুলনায় দাম কম।

২. কম লাভ মার্জিন

যেহেতু dropshipping ব্যবসা শুরু করার জন্য একটি নিম্ন বাধা তাই এখানে বিশাল প্রতিযোগিতা রয়েছে, তাই আপনার dropshipping ব্যবসার প্রাথমিক দিনগুলিতে আপনাকে বাজারে টিকে থাকতে আপনার লাভ কম রাখতে হবে। এটি সাধারণত ঘটে যখন আপনি একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক বিষয় চয়ন করেন। শুরুতে, আপনি যে ধরনের মুনাফা চান তা অর্জন করা খুব কঠিন। কিন্তু আপনি যদি সঠিক বিষয় নির্বাচন করেন যেখানে প্রতিযোগিতা বেশ কম এবং সঠিক লক্ষ্যযুক্ত দর্শক বাছাই করেন তবে আপনি আরও বিস্তৃত মার্জিন পেতে পারেন।

স্বল্প-লাভের পণ্যগুলিতে আপনার ইচ্ছাকৃত পরিমাণ উপার্জন করতে, আপনার প্রচুর পরিমাণে ট্র্যাফিকের প্রয়োজন, তাই আপনাকে আপনার দোকানের বিজ্ঞাপন দিতে হবে এবং আপনার দোকানের দিকে দর্শকদের আকর্ষণ করার জন্য আপনার একটি দুর্দান্ত বিজ্ঞাপন কৌশল প্রয়োজন।

আরও একটি গুরুত্বপূর্ণ দিক হল যে আপনাকে আপনার দোকানে একটি পেশাদার চেহারা দিতে হবে যাতে লোকেরা আপনার দোকানকে বিশ্বাস করতে পারে এবং এটি আপনার গ্রাহককে কিছুটা বেশি মূল্য দিতে নির্দেশ দেবে।

৩. শিপিং জটিলতা

ধরুন আপনার দুই-তিন সংখ্যক সরবরাহকারী আছে এবং আপনি আপনার দোকানে দুই-তিনটি সরবরাহকারীর পণ্য তালিকাভুক্ত করেছেন। এই ক্ষেত্রে একই পণ্যের জন্য, বিভিন্ন সরবরাহকারীর জন্য শিপিং খরচ ভিন্ন হতে পারে।

উদাহরণ স্বরূপ ধরুন :- আপনার গ্রাহক দুটি হেয়ার ড্রায়ারের অর্ডার দেয় যা হলো দুটি আলাদা আলাদা সরবরাহকারীর । এবং এখন তাদের উভয়েরই শিপিং খরচ আলাদা। এই ক্ষেত্রে, আপনাকে এমনভাবে গ্রাহককে চার্জ করতে হবে যাতে গ্রাহক মনে না করেন যে তাকে অতিরিক্ত চার্জ করা হয়েছে।

৪. প্রোডাক্টের উপর কম নিয়ন্ত্রণ

যেহেতু আপনি dropshipping ব্যবসায় ইনভেন্টরি রাখছেন না তাই আপনি স্টক লেভেল চেক করতে পারবেন না।

আপনার সরবরাহকারী তাদের পণ্যগুলি একাধিক ড্রপ শিপারকে দিচ্ছে তাই আপনি যদি কিছু দিন আগে আপনার ক্যাটালগে সরবরাহকারীর কাছ থেকে একটি আইটেম তালিকাভুক্ত করেন, এখন এটি উপলব্ধ আছে কি না তা আপনি বলতে পারবেন না। ধরুন একজন গ্রাহক একটি পণ্যের অর্ডার দেন এবং তারপর আপনি আপনার সরবরাহকারীর কাছ থেকে জানতে পারেন যে এটির স্টক নেই তাহলে গ্রাহক আপনার সাইট থেকে একটি খারাপ অভিজ্ঞতা পাবেন এবং আপনাকে একটি নেতিবাচক পর্যালোচনা দিতে পারে যা আপনার ব্যবসা এবং রেটিংকে প্রভাবিত করতে পারে।

৫. ড্রপশিপিং গ্রাহক পরিষেবাকে আরও চ্যালেঞ্জিং করে তোলে

Dropshipping ব্যবসায় সবচেয়ে কঠিন সমস্যা, যখন অর্ডার ভুল হয়ে যায় বা সরবরাহকারী এটি সরবরাহ করতে দেরি করে, তখন আপনাকে পরিচালনা করতে হবে বা আপনাকে আপনার রাগি গ্রাহকের কাছে জবাব দিতে হবে।

আপনি দোকানের মালিক হওয়ায় আপনার গ্রাহক অভিযোগ করলে আপনাকেই সব দোষ নিতে হবে।

৬. আপনার ব্র্যান্ড তৈরি করা কঠিন

যেহেতু আপনি অন্য একজনের পণ্য বিক্রি করছেন এবং আপনি পণ্যগুলি প্যাকিং এবং শিপিং করছেন না সেখানে আপনার ব্র্যান্ড তৈরিতে কম নিয়ন্ত্রণ রয়েছে।

আপনি যে পণ্যটি বিক্রি করছেন তা যদি এতই আশ্চর্যজনক হয় তবে আপনার গ্রাহক পণ্যটির ব্র্যান্ডের দিকে মনোনিবেশ করবে তবে কেনাকাটার অভিজ্ঞতা সম্পূর্ণভাবে ভুলে যাবে। পণ্য বা প্যাকেজিংয়ে কোনো নাম বা লোগো না থাকায় গ্রাহকরা আপনার ব্র্যান্ড চিনতে পারবেন না।

অনেক সরবরাহকারী প্যাকিংয়ে একটি ব্র্যান্ডের নাম দেয়, আপনাকে আপনার ব্র্যান্ড তৈরি করতে সেই ধরণের সরবরাহকারী খুঁজে বের করতে হবে।

কীভাবে একটি ড্রপশিপিং সরবরাহকারী নির্বাচন করবেন

How to find a dropshipping supplier 3

Dropshipping ব্যবসায়, আপনার সরবরাহকারী আপনার ব্যবসার মেরুদণ্ড। সরবরাহকারীরা এই ব্যবসায়িক কৌশলে মূল ভূমিকা পালন করে। তাই বৈধ মূল্য সহ একটি নির্ভরযোগ্য সরবরাহকারী খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

কোনো সরবরাহকারী বেছে নেওয়ার আগে একজন সম্ভাব্য সরবরাহকারী খুঁজে পেতে আপনার সরবরাহকারীকে নিচের প্রশ্নগুলো জিজ্ঞাসা করা উচিত।

১. কিভাবে পণ্য পাঠানো হয় ?

Dropshipping সরবরাহকারীর সাথে সংযোগ করার আগে আপনার জানা উচিত তারা কীভাবে পণ্যগুলি প্রেরণ করে। আপনার জানা উচিত, তারা কি আপনাকে পণ্যের ট্র্যাকিং নম্বর সরবরাহ করে? সুতরাং, আপনি এটি আপনার গ্রাহককে দিতে পারেন এবং এই এটি গ্রাহককে ব্যবহার করে গ্রাহকরা সহজেই তাদের অর্ডারের স্থিতি পরীক্ষা করতে পারেন। এটি গ্রাহকদের অভিজ্ঞতা বাড়াবে এবং তারা আপনাকে পছন্দ করবে।

আপনাকে সরবরাহকারীর দ্বারা পাঠানো পণ্যের রিটার্ন এবং ওয়ারেন্টি নীতিগুলি পরীক্ষা করতে হবে, তারা এটি গ্রহণ করে কি না।

২. আপনি কত চার্জ করেন ?

যে কোন সরবরাহকারীকে চূড়ান্ত করার আগে আপনি যে পণ্যগুলির তালিকা করতে যাচ্ছেন তার মূল্য পরীক্ষা করতে হবে। আপনাকে সরবরাহকারীর দ্বারা নির্ধারিত মূল্য এবং আপনার লাভের মার্জিনও পরীক্ষা করতে হবে। লাভ সন্তুষ্ট না হলে অন্যত্র দেখুন।

৩. কোন হ্যান্ডলিং ফি আছে ?

কিছু সরবরাহকারী হ্যান্ডলিং ফি নেয় যা আপনার লাভের মার্জিনকে প্রভাবিত করবে। আপনার এবং আপনার সরবরাহকারীর মধ্যে অন্য লোক যত বেশি হবে আপনার লাভ তত কম হবে। তাই নিশ্চিত করুন যে আপনার এবং সরবরাহকারীর মধ্যে কোন অন্য লোক নেই।

৪. আপনার বিলিং প্রক্রিয়া কি ?

আপনাকে সরবরাহকারীর পেমেন্ট পদ্ধতি পরীক্ষা করতে হবে। অর্ডার দেওয়ার পরে তারা কি আপনাকে চার্জ দেয় না কি তারা আপনাকে মাসিক চার্জ দেয়।

কোন সরবরাহকারী নির্বাচন করার আগে অন্যান্য পয়েন্ট যা আপনার দেখতে হবে

i এমন একজন সরবরাহকারী বেছে নিন যার বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন গুদাম রয়েছে, যাতে নিকটবর্তী গুদাম থেকে আপনার গ্রাহকের কাছে পণ্য পাঠানো খুব সহজ হয়। AliExpress-এ কিছু বিক্রেতা আপনাকে যে গুদামটি থেকে চালানটি সরাতে চান তা চয়ন করতে দেয়৷

ii. আপনাকে একজন নির্ভরযোগ্য সরবরাহকারী খুঁজতে হবে যিনি আপনার গ্রাহকের কাছে ঘোষণা করার সময়সীমার মধ্যে পণ্য সরবরাহ করেন।

iii. আপনি সরবরাহকারীদের থেকে যে পণ্যগুলি তালিকাভুক্ত করছেন সেগুলি পণ্যের গুণমান, পণ্যের প্যাকেজিং, ব্র্যান্ড লেবেল এবং এমনকি ট্রানজিট সুরক্ষা পরীক্ষা করুন।

iv সর্বদা এমন একজন সরবরাহকারীকে বেছে নিন যিনি আপনাকে আপনার পরিচিত বিভাগের মধ্যে বিস্তৃত পণ্য সরবরাহ করতে পারেন। তার জন্য AliExpress হল আদর্শ।

v. সর্বদা সরবরাহকারীর প্রাথমিক তথ্য যেমন তাদের ব্যবসার নাম, তারা কী বিক্রি করে, তারা কি তৈরি করে, ইত্যাদি বিশ্লেষণ করুন।

vi যে বিক্রেতার 95%+ ইতিবাচক রেটিং আছে তাকে পছন্দ করুন।

কীভাবে একটি নকল ড্রপশিপিং সরবরাহকারীকে চিহ্নিত করবেন

How to spot a fake dropshipping supplier in bengali 1

Dropshipping ব্যবসা হল সবচেয়ে বৈধ ব্যবসায়িক মডেলগুলির মধ্যে একটি কারণ এতে কোনো ইনভেনটরি খরচ নেই, কম প্রাথমিক বিনিয়োগ এবং যেকোনো অবস্থান থেকে কাজ করার নমনীয়তা, এর জন্য প্রচুর সংস্থানেরও প্রয়োজন হয় না।

এই কারণেই এটি শুরু করা খুব সহজ কিন্তু আপনি যদি আপনার ড্রপশিপিং ব্যবসায় সাফল্য পেতে চান তবে নকল ড্রপশিপিং সরবরাহকারী থেকে দূরে থাকা খুবই প্রয়োজনীয়, যা আপনি শুরু করার আগে আপনার ড্রপশিপিং ব্যবসার ক্যারিয়ারকে ধ্বংস করতে পারে। সরবরাহকারীরা আপনার ড্রপশিপিং ব্যবসার মেরুদণ্ড এবং মোটর।

নীচে আমি 7 টি চিহ্ন উল্লেখ করেছি যা নির্দেশ করে যে ড্রপশিপিং সরবরাহকারী নকল।

১. কোনো চুক্তি সাইন করতে অস্বীকার

কোনো সরবরাহকারীর সাথে সংযোগ করার আগে সরবরাহকারীর সাথে একটি চুক্তি করা অপরিহার্য। চুক্তিতে, এটি শর্তাবলী এবং শর্তাবলীর সাথে সাথে যে কোন প্রতিকূল পরিস্থিতিতে গৃহীত কোন পদক্ষেপ এবং ক্ষতি আইটেম রিটার্ন এবং অসন্তুষ্ট পণ্য রিটার্ন সম্পর্কেও উল্লেখ করা উচিত।

যদি কোনো সরবরাহকারী কোনো পণ্য সরবরাহ করার আগে কোনো চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকার করে তবে আপনাকে অবশ্যই অন্য সরবরাহকারীর সন্ধান করতে হবে কারণ এই সরবরাহকারীটি নকল।

২. মাসিক সদস্যতা ফি দাবি করে

বৈধ এবং প্রকৃত সরবরাহকারী সর্বদা প্রতি অর্ডারের ভিত্তিতে তাদের ফি নেয়। প্রকৃত সরবরাহকারী সদস্যতার নামে আপনার থেকে কোনো মাসিক ফি নেবে না।

এটি একটি পরিচিত সত্য যে ই-কমার্স ড্রপশিপিং সরবরাহকারীরা অর্ডারগুলি প্যাকিং এবং সরবরাহ করার জন্য আপনাকে কিছু টাকা চার্জ করবে। যাইহোক, মাসিক মেম্বারশিপ ফি চার্জ করা অবশ্যই সত্যিকারের সরবরাহকারী নয় এবং আপনার লাভের ভাগ খাবে।

৩. জনসাধারণের কাছে সরাসরি বিক্রয়

Dropshipping সরবরাহকারী থেকে নিয়মিত ব্যবসার মধ্যে পার্থক্য হল যে dropshipping সরবরাহকারী কখনই তাদের তালিকা সরাসরি শেষ গ্রাহকের কাছে বিক্রি করে না। তারা সবসময় ই-কমার্স ওয়েবসাইট পছন্দ করে যেগুলি আসলে তাদের নিজস্ব ইনভেন্টরি রাখে না এবং অনলাইন স্টোর মালিক সরবরাহকারীদের পক্ষ থেকে শেষ গ্রাহকের কাছে অর্ডারটি পূরণ করে। এটি একটি প্রকৃত সরবরাহকারীর বৈশিষ্ট্য।

যদি আপনি দেখতে পান যে আপনার সরবরাহকারী জনসাধারণের কাছে বিক্রি করে তাদের নিজস্ব ব্যবসা চালাচ্ছে, তাহলে অবিলম্বে বুঝুন এটি একটি জাল সরবরাহকারী এবং এটি তাকে জাল শংসাপত্রের দিকে নির্দেশ করছে।

৪. নমুনা প্রদান করবে না

সরবরাহকারী যে পণ্যগুলি বিক্রি করছে তার গুণমান পরীক্ষা করার জন্য আপনাকে আপনার সরবরাহকারীকে আপনাকে একটি নমুনা পাঠাতে বলা উচিত। এইভাবে, আপনি আপনার সরবরাহকারী কতটা বৈধ তা পরীক্ষা করতে পারেন।

নকল dropshipping সরবরাহকারী কখনই একটি নমুনা পাঠাতে রাজি হবে না এবং তারা যে কোনও নমুনা পাঠাতে দীর্ঘ সময় নেবে। এগুলি ইঙ্গিত দেয় যে সরবরাহকারী জাল এবং আপনার তাদের সাথে আর কোনও যোগাযোগ করা উচিত নয়৷

৫. স্প্যামি ওয়েবসাইট

এটা সত্য যে প্রকৃত dropshipping সরবরাহকারীর কোনো সুদর্শন ওয়েবসাইট তৈরি করতে এবং একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করার জন্য কোনো দক্ষতা বা কোনো প্রযুক্তিগত দক্ষতা নেই।

কিন্তু প্রকৃত সরবরাহকারীর ওয়েবসাইট একাধিক যোগাযোগের বিশদ যেমন একটি ঠিকানা, একাধিক যোগাযোগের নম্বর, পাশাপাশি অন্যান্য মৌলিক বিবরণ প্রদান করবে বলে আশা করা হচ্ছে। প্রকৃত সরবরাহকারী তাদের “আমাদের সম্পর্কে” পৃষ্ঠা সরবরাহ করবে যা কোম্পানির ইতিহাস এবং উদ্দেশ্য সম্পর্কে একটি ওভারভিউ দেয়। একটি ওয়েবসাইটের ডিজাইন একটি কোম্পানির বিশ্বস্ততার সংকেত দেয়। এটি একটি চমত্কার পরিদর্শন অভিজ্ঞতা তৈরি করে এবং আপনাকে সাইটটিতে আবার দেখার জন্য উত্সাহিত করবে৷

কিন্তু জাল সরবরাহকারীরা আপনাকে একটি অপ্রীতিকর অভিজ্ঞতা এবং খারাপ দেখাচ্ছে ওয়েবসাইট দেবে।

৬. আপনাকে একটি উচ্চ মার্জিন দিতে প্রতিশ্রুতি

প্রত্যেকে তাদের ব্যবসা থেকে একটি উচ্চ-লাভ মার্জিন উপার্জন করতে চায়। কিন্তু এটা সত্য যে dropshipping-এ লাভের মার্জিন আপনার বিক্রি করা পণ্য থেকে আসে এবং এটি অত্যন্ত কম। এর কারণ হল আপনার সরবরাহকারী সমস্ত ইনভেন্টরি ধারণ করে এবং রক্ষণাবেক্ষণ করে এবং সেইসাথে আপনার পক্ষ থেকে অর্ডার পূর্ণতা সম্পন্ন করে এবং তারা ক্ষতিগ্রস্ত আইটেম ও রিটার্নগুলি পরিচালনা করে।

যদি কোনো সরবরাহকারী আপনাকে উচ্চ মার্জিন দিয়ে আপনার ব্যবসাকে দ্রুত মুনাফা অর্জনে সহায়তা করার বিষয়টি নিশ্চিত করে, তাহলে বুঝবেন যে এই সরবরাহকারী একটি জালটির দিকে ইঙ্গিত করছে। তারা এটি দাবি করছে কারণ হয় তারা আপনাকে একটি নিম্নমানের পণ্য বা সস্তা প্যাকিং ইত্যাদি দেবে। ফলস্বরূপ, এটি আপনার অসন্তুষ্ট গ্রাহকের কাছ থেকে উচ্চ return-এর দিকে নিয়ে যাবে। এবং আপনি আপনার মূল্যবান গ্রাহক বিশ্বাস হারাবেন। এটি এড়াতে এই ধরণের সরবরাহকারীর সাথে জড়িত হবেন না।

৭. মধ্যস্বত্বভোগী সরবরাহকারী

একটি সরবরাহকারী আপনার সাথে প্রতারণা করতে পারে এমন আরেকটি উপায় হল যে সরবরাহকারী প্রকৃত সরবরাহকারী নয়। প্রকৃতপক্ষে, তারা আপনার এবং প্রকৃত সরবরাহকারীর মধ্যে মধ্যম লোক হিসেবে কাজ করছে। এই ধরনের মধ্যম মানুষ ড্রপ শিপার হিসেবেও কাজ করে। আপনি যখনই একটি অর্ডার দেন তখন তারা তাদের সরবরাহকারীর কাছে আপনার অর্ডার দেয় এবং তারপরে আপনার গ্রাহক মধ্যস্থতাকারী সরবরাহকারীর কাছ থেকে তাদের অর্ডার পান।

আপনার সরবরাহকারী প্রকৃত সরবরাহকারী বা মধ্যস্থতাকারী কিনা তা সনাক্ত করতে, আপনি আপনার সরবরাহকারীকে না জানিয়ে কিছু পরীক্ষার নমুনা অর্ডার করতে পারেন। যদি পণ্যটি আসে তবে আপনি সনাক্ত করতে পারেন যে আপনার সরবরাহকারী সত্য নাকি নকল মধ্যস্থতাকারী।

একটি dropshipping ব্যবসা শুরু করার আগে আপনাকে ভাল গবেষণা করতে হবে এবং এই সূচকগুলির সাথে জাল সরবরাহকারীকে সনাক্ত করতে হবে। যাতে আপনি আপনার সময় এবং সম্পদ সংরক্ষণ করতে পারেন।

কীভাবে একটি ড্রপশিপিং স্টোর শুরু করবেন

আমার মতে, একটি ড্রপশিপিং স্টোর শুরু করার জন্য Woocommerce এবং Shopify হল দুটি dropshipping প্ল্যাটফর্ম। তাদের উভয়েরই কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে তবে তারা সেরা। কিন্তু আপনি যদি সবে মাত্র শুরু করেন এবং অনলাইন স্টোর সেট আপ করার জন্য আপনার কোন প্রযুক্তিগত দক্ষতা না থাকে তাহলে Shopify আপনার জন্য সেরা পছন্দ। Shopify এর জন্য আপনাকে একটি মাসিক ফি নেবে এবং আপনি যদি আপনার স্টোরের আকার বাড়াতে চান তাহলে আপনাকে একটি উচ্চতর প্যাকেজ নিতে হবে।

অন্যদিকে, Woocommerce আপনার অনলাইন স্টোর সেট আপ করার জন্য একটি বিনামূল্যের WordPress Plugin। আপনি যদি ম্যানুয়ালি যেতে না চান তাহলে আপনি পেইড প্লাগইন যেমন AliDropship, WooDropship ইত্যাদি ব্যবহার করতে পারেন। আপনি কোনো প্লাগইন ব্যবহার না করেও আপনার স্টোর চালাতে পারেন, কিন্তু সেক্ষেত্রে আপনাকে কোডিং জানতে হবে এবং আপনাকে কোড নিয়ে কাজ করতে হবে।

আপনার Woocommerce ড্রপশিপিং স্টোর সেট আপ করতে আপনি নীচে দেওয়া ভিডিওটি দেখে সহজেই এটি সেট আপ করতে পারেন৷

একটি dropshipping স্টোর শুরু করতে আপনাকে নীচের পয়েন্টটি জানতে হবে

১. পণ্য নির্বাচন

আপনি যদি dropshipping ব্যবসায় সাফল্য পেতে চান এবং আরও বেশি লাভ করতে চান তবে আপনাকে বাজারের প্রবণতা এবং জনগণের চাহিদা বুঝতে হবে।

পণ্যের প্রবণতা পরীক্ষা করার জন্য আপনি সেই পণ্যটির প্রতি মানুষের আগ্রহ দেখতে Google Trend ব্যবহার করতে পারেন।

একটি উপ-বিষয় নির্বাচন করা একটি ভাল ধারণা হতে পারে। উদাহরণস্বরূপ, ব্যায়াম জুতা(Exercise Shoe) হল একটি উপ-বিষয় যা প্রচুর বিক্রি হয় । আপনি ব্যায়াম জুতা বিক্রি করে আপনার দোকান শুরু করতে পারেন ।

Google trends
দেখোন মানুষের ইন্টারেস্ট Exercise shoe-তে

আপনি মহিলাদের জন্য ব্যায়াম জুতা মত বিষয়ে মধ্যে আরো গভীরভাবে যেতে পারেন

২. একটি ডোমেন নাম বা আপনার দোকানের নাম নির্বাচন করা

যাদের একাধিক অনলাইন dropshipping স্টোর রয়েছে তাদের ব্র্যান্ডের নাম সম্পর্কে খুব বেশি চিন্তা করার দরকার নেই, আসলে তারা Exact Matching Domains (EMDs) নিতেন বা তারা সেই বিষয়ের সাথে অনুরণিত একটি নাম নির্বাচন করে।

অন্যদিকে, আপনি যদি আপনার ব্র্যান্ড তৈরি করতে চান তবে আপনি সাবধানে একটি নাম নির্বাচন করতে পারেন এবং GoDaddy, blue host , Namecheap বা Hostinger থেকে ডোমেন নিবন্ধন করতে পারেন। তাদের সব বিশ্বস্ত ওয়েবসাইট ।

কীভাবে আপনার ড্রপশিপিং স্টোর প্রচার করবেন

Dropshipping storte promotion

আপনি যদি dropshipping ব্যবসা থেকে প্রচুর অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে আপনার dropshipping স্টোরটি প্রচার করতে হবে এবং আরও ট্র্যাফিক পেতে আপনাকে বিপণন করতে হবে।

আজকের বিশ্বে, প্রচুর বিনিয়োগ না করেই আপনার স্টোরের প্রচার করার বিভিন্ন উপায় রয়েছে। আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং, প্রভাবক মার্কেটিং, ইমেইল মার্কেটিং, ডিসপ্লে মার্কেটিং এবং সার্চ ইঞ্জিন মার্কেটিং এর জন্য যেতে পারেন। আপনি যদি সবে শুরু করেন তবে আমি আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং পেইড মার্কেটিং এর জন্য যেতে পরামর্শ দেব। লোকেদের আপনার dropshipping স্টোরে আসার জন্য আপনি অপেক্ষা করতে পারবেন না, আপনাকে আপনার পণ্যগুলি তাদের সামনে ঠেলে দিতে হবে।

১. সোশ্যাল মিডিয়াতে প্রচার করা

আপনি যদি কোনো অর্থ বিনিয়োগ করতে না চান তাহলে আপনি সোশ্যাল মিডিয়ার জন্য যেতে পারেন যেখানে আপনি এটি বিনামূল্যে প্রচার করতে পারেন। কিন্তু আপনার দোকানে যথেষ্ট ট্রাফিক পেতে অনেক বেশি সময় লাগবে।

২. প্রভাবশালী/Influencer মার্কেটিং করুন

ইনফ্লুয়েন্সার মার্কেটিং হল সব সময়ের সেরা মার্কেটিং। প্রভাবশালীরা মূলত তিন প্রকার; মাইক্রো-প্রভাবক, সামাজিক প্রভাবক, সেলিব্রিটি।

i মাইক্রো-ইনফ্লুয়েন্সার হল তারা যাদের অনুসারী 5,000 থেকে 10,000 এর মধ্যে থাকে।এছাড়াও, তারা প্রচারের জন্য কম চার্জ নেয়।

ii. সামাজিক প্রভাবশালী তারাই যাদের অনুসারী 10,000 এর বেশি। তারা বিভিন্ন কুলুঙ্গিতে থাকতে পারে, সাধারণত, তারা মাইক্রো-প্রভাবকদের চেয়ে বেশি চার্জ করে।

iii. চলচ্চিত্র তারকা, ক্রীড়াবিদ, সমাজকর্ম বা রাজনীতিবিদ ইত্যাদি সেলিব্রিটিরা। তারা চূড়ান্ত প্রভাবক, তারা সাধারণত ছোট ব্যবসার সাথে কাজ করে না।

৩. ফেসবুক বিজ্ঞাপন এবং Google বিজ্ঞাপন চালান

প্রচুর অর্থ বিনিয়োগ না করে দ্রুত বিক্রয় পেতে আপনি ফেসবুক বিজ্ঞাপন চালাতে পারেন। বিশ্বে 230 মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করে। অল্প সময়ের মধ্যে, আপনার পণ্যটি ব্যাপক দর্শকদের সামনে পৌঁছে যাবে।

ফেসবুক বিজ্ঞাপন ব্যবহারকারীর তথ্যের উপর কাজ করে। এটি ব্যবহারকারীর আগ্রহের উপর কাজ করে। Facebook এর অ্যালগরিদম মানুষের আগ্রহ সনাক্ত করে এবং তাদের সংরক্ষণ করে এবং এই আগ্রহগুলি ডেটা পয়েন্ট হিসাবে পরিচিত।

অন্যদিকে, আপনি গুগলে বিজ্ঞাপনও চালাতে পারেন। আপনি নির্দিষ্ট কীওয়ার্ডগুলিতে Google বিজ্ঞাপনগুলি চালিয়ে লক্ষ্যযুক্ত দর্শকদের লক্ষ্য করতে পারেন, যে ব্যবহারকারীরা একটি সার্চ ইঞ্জিনে একটি কীওয়ার্ড অনুসন্ধান করবে তাদের সম্পর্কিত বিজ্ঞাপনগুলি তাদের দেখানো হবে৷ Google বিজ্ঞাপন এবং Facebook বিজ্ঞাপনগুলির মধ্যে, বেশিরভাগ ড্রপ শিপাররা Facebook বিজ্ঞাপনগুলি পছন্দ করে কারণ এটি লক্ষ্য করার সম্ভাবনা অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় অনেক শক্তিশালী।

৪. Email মার্কেটিং

Email মার্কেটিং আপনার পণ্য প্রচারের আরেকটি উপায়। এতে কোনো অর্থের প্রয়োজন হয় না। কিন্তু এই মার্কেটিং এর সাথে একটি সমস্যা আছে, আপনার কাছে এমন লোকের তালিকা থাকা উচিত যাদের আপনি মার্কেটিং করতে পারবেন। এটা খুবই জটিল মার্কেটিং কারণ আপনি ব্যবহারকারীর উদ্দেশ্য বা আগ্রহ জানেন না।

সাধারণত, লোকেরা তাদের রিমার্কেটিং বাড়ানোর জন্য ইমেল মার্কেটিং পছন্দ করে। এর মানে আপনি যখন আপনার গ্রাহকের কিছু ইমেল সংগ্রহ করেছেন, তখন আপনি তাদের ইমেল করে এবং আপনার নতুন পণ্য সম্পর্কে তথ্যমূলক উপাদান দিয়ে তাদের আপসেল করতে পারেন।

আপনি campaign monitor, Aweber, Mailchimp , ইত্যাদি অটোমেশন সফ্টওয়্যার ব্যবহার করে ইমেল মার্কেটিং স্বয়ংক্রিয় করতে পারেন।

কীভাবে উচ্চ চাহিদার লাভজনক ড্রপশিপিং পণ্যগুলি সন্ধান করবেন

Dropshipping-supplier-কিভাবে-খোঁজবেন

যেহেতু আপনি জানেন যে dropshipping-এ আপনার বিক্রি করা পণ্যগুলির পিছনে লাভটি বেশ কম, তাই আরও অর্থোপার্জনের জন্য আপনাকে আপনার দোকানে পণ্য তালিকাভুক্ত করার আগে কিছুটা গবেষণা করতে হবে। আপনাকে এমন পণ্যগুলি সনাক্ত করতে হবে যার চাহিদা বেশি এবং লাভজনকও। একবার আপনি আপনার ড্রপশিপিং স্টোরের জন্য পছন্দের বিজয়ী পণ্যগুলি শনাক্ত করলে আপনি আপনার প্রতিযোগীর থেকে এগিয়ে থাকবেন এবং আপনি লাভ করতে শুরু করতে প্রস্তুত হবেন।

আমি কিছু পয়েন্ট উল্লেখ করেছি যা আপনাকে বিবেচনা করতে হবে যখন আপনি শীর্ষ ড্রপশিপিং পণ্যগুলি অনুসন্ধান করছেন,

i ট্রেন্ডিং পণ্যগুলি খুঁজে বের করার জন্য বা অদূর ভবিষ্যতে জনপ্রিয় হতে পারে, আপনি নিম্নলিখিত সংস্থানগুলি পরীক্ষা করতে পারেন:-

1. kickstarter.com

2. Google Trends

3. wish.com

ii. উচ্চ চাহিদা এবং কম প্রতিযোগিতার dropshipping পণ্য পাওয়ার জন্য আপনাকে একটি নির্দিষ্ট বিষয়ে dropshipping পণ্য বাছাই করা উচিত বা অন্যথায় মাইক্রো-নিশ বেছে নেওয়া উচিত।

iii. আপনি সেরা বিক্রয় পণ্য খুঁজে বের করতে আপনার প্রতিযোগীদের গবেষণা করতে পারেন।

iv উচ্চ চাহিদার পণ্যগুলি খুঁজে বের করার জন্য আরও ভাল জ্ঞানের জন্য আপনাকে সোশ্যাল শপিং সাইটগুলিতে অনুসন্ধান করতে হবে যে পণ্যগুলি শেয়ারিং, লাইক, মন্তব্য এবং সুপারিশ করার পাশাপাশি আরও বেশি ইন্টারঅ্যাকশন পায়।

সামাজিক শপিং সাইটগুলির জন্য, আপনি Pinterest , Wanelo এবং Etsy দেখতে পারেন।

v. আপনি কিছু অনলাইন সম্প্রদায়ে যোগ দিতে পারেন এবং এছাড়াও ফোরামে মানুষের আগ্রহ এবং একটি নির্দিষ্ট পণ্যের চাহিদা যা আপনি বিক্রি করতে যাচ্ছেন তা জানতে পারেন।

vi উচ্চ চাহিদার পণ্যগুলি নিয়ে গবেষণা করার সর্বোত্তম উপায় হল Amazon-এ গবেষণা করা এবং লোকেরা সাধারণত কোন ধরণের পণ্য কেনেন এবং সুপারিশ করেন তা দেখুন।

vii লাভজনক dropshipping পণ্যগুলি খুঁজে পাওয়ার পুরানো কিন্তু সোনার পদ্ধতি হল গুগল অনুসন্ধান। মানুষের আগ্রহের পণ্য সম্পর্কে Google এ একটি সহজ অনুসন্ধান। আপনিও অনুসন্ধান করতে পারেন

১. মানুষ সবচেয়ে পছন্দের পণ্য

২. ভাইরাল পণ্য

৩. 2021 সালে সবচেয়ে বেশি চাহিদার আইটেম ইত্যাদি।

viii. সর্বদা আপনার অনলাইন স্টোরে ১৫০-১০,০০০ টাকার রেঞ্জের মধ্যে পণ্য তালিকাভুক্ত করার চেষ্টা করুন, এই মূল্য সীমার নীচে এবং তার উপরে লোকেরা সাধারণত কিনতে পছন্দ করে না।

ড্রপশিপিং-এ AliExpress এর বিকল্প

আমি আগেও উল্লেখ করেছি যে AliExpress ড্রপশিপিং ব্যবসার জন্য একটি খুব বৈধ স্টোর, এটি চীনা নির্মাতাদের তাদের পণ্য বিক্রি করতে সহায়তা করে। AliExpress হল ড্রপশিপিং ব্যবসার মূল। AliExpress থেকে আপনি খুব কম দামে পণ্যগুলি পাবেন কারণ তারা সরাসরি চীনা প্রস্তুতকারকের সাথে সংযুক্ত।

এছাড়াও, AliExpress আপনাকে বিশ্বের যে কোনো জায়গায় বিক্রি করার অ্যাক্সেস দেয় এবং কোনো ভাষা বাধা নেই। যেহেতু আপনি AliExpress থেকে কম দামে পণ্য কিনতে পারেন আপনি সেগুলি উচ্চ মার্জিনে বিক্রি করতে পারেন। এটা দারুণ, তাই না?

কিন্তু যদি আপনার গ্রাহকের অর্ডার করা একটি নির্দিষ্ট আইটেম AliExpress-এ স্টক শেষ হয়ে যায় তবে কী হবে? তারপরে আপনাকে বিকল্পগুলির জন্য যেতে হবে অন্যথায় আপনার গ্রাহক হতাশ হবেন এবং সম্ভবত সে আপনাকে খারাপ রেটিং দেবে।

তাই আপনাকে সাহায্য করার জন্য আমি নীচে AliExpress এর কিছু বিকল্প উল্লেখ করেছি, যদিও তারা AliExpress প্রতিস্থাপন করতে পারে না, আপনি জরুরী পরিস্থিতিতে তাদের পছন্দ করতে পারেন।

1. DealExteme

DealExtreme সব ধরনের ইনভেন্টরি ধারণ করে না, তারা শুধুমাত্র বৈদ্যুতিক/যান্ত্রিক পণ্য ধারণ করে। সুতরাং, বৈদ্যুতিক এবং যান্ত্রিক পণ্যগুলির জন্য, আপনি DealExtreme পছন্দ করতে পারেন।

2. TomTop

TomTop হল AliExpress এর একটি ভাল বিকল্প, তাদের প্রায় 120,000 পণ্য রয়েছে। কিন্তু তারা শুধুমাত্র geeky এবং প্রযুক্তি-সম্পর্কিত পণ্য রাখে। কিন্তু আপনি এটি পছন্দ করবেন কারণ আপনি এই ই-কমার্স স্টোরে অকেজো কিছু পাবেন না।

3. DHGate

DHGate প্রায় AliExpress এর মত। আপনি এই ই-কমার্স স্টোরে সব ধরনের পণ্য পেতে পারেন। কিন্তু দাম AliExpress এর তুলনায় বেশি। ধরুন আপনি AliExpress-এ ১০০ টাকায় একটি পণ্য পেতে পারেন, কিন্তু DHGate-এ আপনি এটির দাম ১৫০ টাকা হিসেবে পাবেন। সুতরাং, কোন পণ্য নির্বাচন করার আগে আপনার নিজের গবেষণা করুন।

Amazon FBA( Fulfillment by Amazon): একটি ড্রপশিপিং বিকল্প

আপনি যদি কোনও ড্রপশিপিং সরবরাহকারীর সাথে সংযোগ করতে না চান এবং এখনও ড্রপশিপিং করতে চান তবে Amazon(FBA) দ্বারা পূর্ণতা ড্রপশিপিংয়ের অনুরূপ সুবিধা দেয়।

যদি, আপনি আপনার পণ্যের প্রচার করতে না চান এবং বিজ্ঞাপনে কোনো অর্থ বিনিয়োগ করতে না চান , অ্যামাজন আপনার জন্য এটি করবে। অ্যামাজনের ইতিমধ্যে প্রতি মাসে কয়েক মিলিয়ন অনন্য দর্শকের শ্রোতা রয়েছে, তারা পণ্য বিক্রি করতে জানে।

এই ক্ষেত্রে, শুধুমাত্র আপনাকে আপনার পছন্দের তালিকা এবং পরিমাণগুলি কিনতে হবে এবং সেগুলি Amazon পূরণ কেন্দ্রে পাঠাতে হবে । বাকি কাজ অ্যামাজন করবে। আপনি যদি Amazon FBA সম্পর্কে আরও জানতে চান তাহলে দেখুন ভিডিওটি “How to sell on Amazon FBA”

উপসংহার

Dropshipping ব্যবসা সম্পর্কিত সমস্ত তথ্য আপনাকে সরবরাহ করার জন্য আমি আমার স্তরের যথাসাধ্য চেষ্টা করেছি। আমি ড্রপশিপিংয়ের উভয় দিক, উজ্জ্বল দিক এবং অন্ধকার দিকটিও আলোচনা করেছি।

এখন আপনার সুবিধা অনুযায়ী এবং বুঝে আপনি এটা শুরু করতে যাচ্ছেন কি না সেটা আপনার ব্যাপার।

তবে সর্বদা মনে রাখবেন যে আপনার ড্রপশিপিং স্টোর শুরু করা ড্রপশিপিং ব্যবসার কঠিন অংশ নয়, কঠিন অংশটি হল আপনার দোকানের জন্য ট্র্যাফিক পাওয়া। প্রাথমিকভাবে, যখন আপনি আটকে যান এবং আপনার পণ্য বিক্রি হচ্ছে না তখন ট্র্যাফিক পাওয়া কঠিন, সেই সময় ধৈর্য ধরুন এবং ধারাবাহিকভাবে আপনার কাজ চালিয়ে যান এবং পণ্যগুলি পরীক্ষা করতে থাকুন। আমি নিশ্চিত যে খুব শীঘ্রই আপনার দোকান তার রানওয়ে গ্রহণ করবে ।

আমি আশা করি আপনি এই নিবন্ধটি উপভোগ করেছেন এবং আমি ধরে নিতে পারি যে আপনি dropshipping ব্যবসা সম্পর্কিত আপনার সমস্ত উত্তর পেয়েছেন। আপনি কোন ড্রপশিপিং সরবরাহকারীকে বেছে নিতে যাচ্ছেন সে সম্পর্কে আমাকে নীচে মন্তব্য করে জানান এবং এটি আপনার বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ…

ড্রপশিপিং ব্যবসায় FAQ

Q1. ড্রপশিপিং কি?

Dropshipping হল একটি খুচরা পরিপূর্ণতা পদ্ধতি যেখানে যে কেউ কোনো ইনভেন্টরি, গুদাম এবং অন্যান্য শারীরিক আনুষাঙ্গিক ছাড়াই একটি অনলাইন ই-কমার্স স্টোর তৈরি করে পণ্য বিক্রি করতে পারে। একজন ড্রপ শিপার হিসেবে শুধুমাত্র আপনাকে আপনার ই-কমার্স স্টোরে একজন বৈধ সরবরাহকারীর কাছ থেকে পণ্যের ক্যাটালগ করতে হবে যারা আপনার কোনো জড়িত ছাড়াই আপনার গ্রাহকের কাছে পণ্য প্যাকিং এবং বিতরণের মতো বাকি কাজগুলো করবে।

Q২. ড্রপশিপিং কিভাবে কাজ করে?

উপরের নিবন্ধে আমি এটি আরও বিশদভাবে আলোচনা করেছি। সংক্ষেপে, এখানে আমি বলছি যে ড্রপশিপিং বিজনেস মডেল একটি সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সিস্টেমে চলে, সাপ্লাই চেইনে মূলত, এই ব্যবসার সাথে ৩টি পক্ষ জড়িত থাকে যেমন পাইকারী বিক্রেতা, সরবরাহকারী এবং খুচরা বিক্রেতা অর্থাৎ আপনি একজন ড্রপ শিপার হিসাবে।

সাধারণত সাপ্লাই চেইন যত কম হবে পণ্যের খরচ তত কম হবে এবং ড্রপ শিপারদের জন্য লাভ তত বেশি হবে।

একজন ড্রপ শিপার হিসেবে আপনি একটি ই-কমার্স স্টোরের মালিক যেখানে আপনি যেকোনো সরবরাহকারীর কাছ থেকে আইটেম তালিকাভুক্ত করেছেন এবং আপনার গ্রাহক একটি অর্ডার দিয়েছেন এবং আপনি আপনার সরবরাহকারীর কাছে অর্ডারের বিশদ বিবরণ পাঠাবেন এবং তারপর সরবরাহকারী এটি প্যাক করে আপনার পক্ষে সরবরাহ করবে আপনার কোনো জড়িত ছাড়াই এবং এই প্রক্রিয়ায়, আপনি আপনার লাভ বজায় রাখুন।

Q3. কেন ড্রপশিপিং খারাপ?

যদিও ড্রপশিপিং আপনার নিজের ই-কমার্স ব্যবসা শুরু করার জন্য একটি খুব বৈধ ব্যবসায়িক মডেল এটির কিছু খারাপ দিকও রয়েছে।

নীচে আমি আলোচনা করেছি কেন ড্রপশিপিং খারাপ

১. Dropshipping ব্যবসায় প্রতি পণ্যের পিছনে লাভের মার্জিন খুব কম।

২. ড্রপশিপিং-এ প্রবেশে কম বাধার কারণে কোনো ইনভেন্টরি, গুদাম ইত্যাদির প্রয়োজন নেই। এতে রয়েছে বিশাল প্রতিযোগিতা।

৩. যেহেতু আপনি আপনার গ্রাহকের কাছে পণ্যটি পরিচালনা করেন না এবং প্রেরণ করেন না , তাই আপনার পণ্যের উপর কম নিয়ন্ত্রণ থাকে।

৪. সরবরাহকারীর দ্বারা নিম্নমানের পণ্য সরবরাহের কারণে সর্বাধিক বার (25% আইটেম) পণ্যগুলি ফেরত দেওয়া হয় এবং কখনও কখনও কিছু সরবরাহকারী ত্রুটিপূর্ণ পণ্য ফেরত নিতে অস্বীকার করে এবং শেষ পর্যন্ত আপনার গ্রাহকের পক্ষে আপনাকে এর জন্য অর্থ প্রদান করতে হবে।

Q4. ড্রপশিপিং ওয়েবসাইট কি?

আজকের সময়ে অনেক ড্রপ শিপিং ওয়েবসাইট পাওয়া যায়। কিন্তু এটাও সত্য যে অনেক জালিয়াতির ওয়েবসাইটও আছে।

নীচে আমি কিছু বিশ্বস্ত ড্রপশিপিং ওয়েবসাইটের নাম উল্লেখ করেছি: –

১. AliExpress Dropshipping ২. Modalyst, ৩. SaleHoo ৪. Doba ৫. Worldwide Brands ৬. Mega good ৭. Sunrise Wholesale, ৮. Wholesale2B

Q5. ড্রপশিপিং কি মূল্যবান?

আপনি যদি পার্ট-টাইম বা ফুল টাইম হিসাবে ড্রপশিপিং করে উদ্যোক্তা হতে চান এবং একটি শালীন পরিমাণ অর্থ উপার্জন করতে চান তবে ড্রপশিপিং অবশ্যই মূল্যবান।

তবে আপনি যদি অল্প সময়ের মধ্যে একটি বিশাল পরিমাণ উপার্জন করতে চান তবে ড্রপশিপিংয়ের মূল্য নেই, আপনাকে আপনার সময় দিতে হবে, আপনার অর্থ বিনিয়োগ করতে হবে এবং প্রচেষ্টা দিতে হবে। একটি ব্যাংক করতে আপনাকে দীর্ঘমেয়াদী চিন্তা করতে হবে।

Q6. কিভাবে বিনামূল্যে ড্রপশিপিং শুরু করবেন?

আপনি যদি কোনো অর্থ বিনিয়োগ না করেই ড্রপশিপিং শুরু করতে চান তাহলে কোনো প্লাগইন ব্যবহার না করেই আপনার নিজস্ব অনলাইন ই-কমার্স স্টোর সেট আপ করতে আপনার প্রযুক্তিগত দক্ষতা এবং কোডিং জ্ঞানের প্রয়োজন।

কিন্তু আপনার ব্যবসা বাড়াতে এবং আপনার বিক্রয়কে পরবর্তী স্তরে স্কেল করতে আপনাকে কিছু অর্থ ব্যয় করতে হবে অন্যথায় আপনি এত সহজে বৃদ্ধি করতে পারবেন না।

Q7. ড্রপশিপিং কি লাভজনক?

হ্যাঁ, ড্রপশিপিং একটি লাভজনক ব্যবসায়িক মডেল যদি আপনি এটি সঠিকভাবে করেন। যে কারণগুলি এটিকে আরও লাভজনক করে তোলে তা হল কম-ঝুঁকিপূর্ণ ব্যবসায়িক মডেল, ভারী প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন হয় না, কোনও ইনভেন্টরি, গুদাম ইত্যাদির প্রয়োজন হয় না৷ আপনি সঠিক সরবরাহকারীর সাথে সংযোগ করে ভাল পরিমাণে লাভ পেতে পারেন৷

Q8. ড্রপশিপিং কি বৈধ?

হ্যাঁ, ড্রপশিপিং হল 100% আইনি ব্যবসা। শুধুমাত্র আপনাকে একটি বৈধ সরবরাহকারী খুঁজে বের করতে হবে যার একটি খ্যাতি আছে এবং আপনি বিশ্বাস করতে পারেন। ড্রপশিপিং ব্যবসা শুরু করার আগে নিশ্চিত করুন যে আপনি আপনার সরবরাহকারীর সাথে একটি চুক্তি করেছেন।

Q9. কিভাবে Shopify-এ ড্রপশিপ করবেন?

Shopify দিয়ে ড্রপশিপিং খুবই সহজ। শুধুমাত্র আপনাকে Shopify-এ একটি অ্যাকাউন্ট করতে হবে এবং কিছু পরিমাণ অর্থ দিয়ে আপনি কোনো প্রযুক্তিগত জ্ঞান ছাড়াই আপনার নিজস্ব ই-কমার্স স্টোর খুলতে পারেন।

Shopify এর Oberlo নামে একটি নিজস্ব মার্কেটপ্লেস রয়েছে এবং আপনি আপনার পণ্যগুলি খুঁজে পেতে এটি ব্যবহার করতে পারেন। Oberlo ব্যবহার করে আপনি একটি বোতামে ক্লিক করে AliExpress থেকে আপনার Shopify স্টোরে পণ্য আমদানি করতে পারেন।

যখনই আপনার গ্রাহক একটি অর্ডার দেয় তখনই আপনাকে অর্ডারের বিবরণ যাচাই করতে হবে এবং কেনা থেকে শুরু করে শিপিং এবং ইনভেন্টরি ট্র্যাক করার অন্যান্য প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এবং AliExpress পণ্যটি আপনার গ্রাহকের কাছে পাঠাবে।

Q10. eBay-তে কি ড্রপশিপিং অনুমোদিত?

হ্যাঁ, eBay,-তে ড্রপশিপিং অনুমোদিত, ইবে ড্রপ-শিপারদের জন্য একটি অত্যন্ত বিশ্বস্ত সরবরাহকারী, এমনকি Ebay সময় ফ্রেমে নিরাপদ বিতরণের জন্য দায়বদ্ধ রাখা হয়।

Q11. অ্যামাজনে কি ড্রপশিপিং অনুমোদিত?

হ্যাঁ, অ্যামাজনে ড্রপশিপিং অনুমোদিত। কিন্তু ড্রপ শিপিং বা ড্রপ শিপার হিসাবে আপনার পক্ষ থেকে গ্রাহকদের অর্ডার পূরণ করার জন্য তৃতীয় পক্ষকে অনুমতি দেওয়া গ্রহণযোগ্য নয় যদি না গ্রাহকের কাছে স্পষ্ট হয় যে আপনি রেকর্ডের বিক্রেতা।

আপনি অন্য অনলাইন খুচরা বিক্রেতার থেকে পণ্য ক্রয় করতে পারবেন না এবং সরাসরি আপনার গ্রাহকের কাছে পণ্য পাঠাতে পারবেন না।

Leave a Comment

Your email address will not be published.