Affiliate Marketing কি । What is Affiliate Marketing in Bengali

পুরোনো দিনের মতো আজকের বিশ্বে আয়ের একমাত্র বিকল্প যে একটি চাকরি তা নয়। আজ একাধিক বিকল্প রয়েছে যার মাধ্যমে আপনি অর্থ উপার্জন করতে পারেন। একটি আকর্ষণীয় সত্য হল যে এই একাধিক বিকল্প ব্যবহার করে আপনি একটি প্যাসিভ ইনকাম তৈরি করতে পারেন,আপনি এই কাজগুলিকে একটি সাইড ইনকাম হিসাবেও নিতে পারেন, এমনকি আপনি ঘুমানোর সময়ও এই বিকল্পগুলি থেকে অর্থ উপার্জন করতে পারেন, ভয়ানক ব্যাপার !! হ্যাঁ, বন্ধু,আপনি ঠিকই শুনেছেন, যে আপনি ঘুমানোর সময়ও অর্থ উপার্জন করতে পারবেন। এবং সেই বহুমুখী পছন্দের মধ্যে, উপার্জনের সবচেয়ে জনপ্রিয় এবং সহজ উপায় হল এফিলিয়েট মার্কেটিং।

এই নিবন্ধটি পড়ার আগে আমি আপনাকে ২ টি প্রশ্ন জিজ্ঞাসা করতে চাই, প্রথমটি: মনে করেন আপনি একটি চাকরি পাবেন যেখানে আপনাকে ৯ থেকে ৫ টা কাজ করতে হবে এবং আপনি প্রতি মাসে ৫-১০ হাজার টাকা পাবেন এবং দ্বিতীয়টি: যেখানে আপনি যে কোন সময় কাজ করতে পারবেন আপনার পছন্দ মতে,এখানে আপনি যতটাকা চান ততটাকা উপার্জন করতে পারবেন এবং বড় সুবিধা হল আপনি আপনার বাড়ি থেকে এবং আপনার পছন্দের যে কোন জায়গা থেকে কাজ করতে পারবেন, কিন্তু একটি শর্ত যে আপনাকে আপনার কাজের ব্যাপারে দৃঢ় সংকল্পিত এবং আবেগী হতে হবে। আমি নিশ্চিত যে আপনি ২য় অপশনটির দিকেই যাবেন। যদি তাই হয়,তাহলে দয়া করে সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন।

আপনি যদি এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধে, আমি আপনাকে Affiliate Marketing সম্পর্কে সবকিছু বলতে যাচ্ছি এবং আমি আপনাকে এফিলিয়েট মার্কেটিং করে অর্থ উপার্জনের জন্য নির্দেশনা দেব। যদি তাই হয় তবে দয়া করে মনোযোগ সহ সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন। সুতরাং, শুরু করা যাক!

Table of Contents

Affiliate Marketing কি ?

Affiliate Marketing হল এক ধরনের প্রক্রিয়া যার মধ্যে যে কেউ অন্যের জিনিস বা কোম্পানির জিনিস মার্কেটিং বা প্রচার করে বিক্রয় চালাতে পারে এবং জন্য অর্থ(কমিশন) উপার্জন করতে পারে। যখনই কেউ একটি বিক্রয় চালাবে তখন অনুমোদিত অর্থ প্রদান করা হবে, ঠিক যেমন একজন বিক্রয় প্রতিনিধি যখনই কোম্পানির জন্য বিক্রয় চালায় তখন সে কমিশন পায়।

How-Affiliate-Marketing-Works-In-Bengali
দেখুন Affiliate Marketing কিভাবে কাজ করে

সহজভাবে যদি বলি তবে Affiliate Marketing হল এমন একটি সিস্টেম যেখানে আপনি একটি অ্যাফিলিয়েট নেটওয়ার্কের মাধ্যমে অথবা আপনার ওয়েবসাইট, ব্লগ, এমনকি ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদির মধ্যে এমনকি আপনার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে একজন ব্যবসায়ীর পণ্য প্রচার করতে পারেন এবং যদি আপনার অনুসারীরা এবং অন্যান্য লোকেরা আপনার দেওয়া লিঙ্কে ক্লিক করে কিছু কেনেন তবে আপনি আপনার প্রচারিত পণ্য থেকে কমিশন পাবেন।

এই কমিশনের শতাংশ নির্ভর করে প্রচারিত দ্রব্যের উপর। আপনি যদি ট্যাবলেট, মোবাইল ফোন, ল্যাপটপের মত ইলেকট্রনিক সামগ্রী প্রচার করেন তাহলে আপনি সেই পণ্যের মূল্য থেকে ২-৫% কমিশন পেতে পারেন এবং মহিলাদের গহনা ও ফ্যাশন সামগ্রী থেকে ১০-২০% কমিশন পেতে পারেন। Amazon হল আজকের দিনের সেরা Affiliate সাইট এবং আপনার সাইটে Amazon থেকে একটি পণ্য প্রচার করে আপনি কমিশন পেতে পারেন।

উদাহরণস্বরূপ :- মনে করেন আমার একটি মিষ্টির দোকান আছে এবং আপনি আমার দোকান থেকে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম নিয়েছেন এবং কিছু গ্রাহক আমার দোকানে এসে আপনার রেফারেন্স দিয়ে মিষ্টি কিনেছে। তারপর আমি আমার পণ্যের প্রচারের জন্য আমার আয়ের কিছু শতাংশ আপনাকে দেব।

আমি মনে করি এখন এটি আপনার কাছে বেশ স্পষ্ট হয়েছে ,তাহলে এখন এগিয়ে যাওয়া যাক।

Affiliate Marketing-এর প্রকারভেদ

মূলত Affiliate Marketing তিন প্রকারে বিভক্ত:

১. সংযুক্তনা অ্যাফিলিয়েট মার্কেটিং(Unattched Affiliate Marketing)

২. সম্পর্কিত অ্যাফিলিয়েট মার্কেটিং(Related Affiliate Marketing)

৩. জড়িত অ্যাফিলিয়েট মার্কেটিং(Involved Affiliate Marketing)

১. সংযোক্তনা এফিলিয়েট মার্কেটিং

মূলত, সংযুক্তনা হওয়া Affilite Marketing হল এক ধরনের বিজ্ঞাপনের মডেল যেখানে প্রোমোটার বা অ্যাফিলিয়েটরা কিছু জানে না অর্থাৎ তারা যে পণ্য বা পরিষেবার প্রচার করছে তার সাথে তাদের কোন সম্পর্ক নেই। তারা যে পণ্যের প্রচার করছে তার ভালো -মন্দ সম্পর্কে তাদের কোন ধারণা নেই। এটি অ্যাফিলিয়েট মার্কেটিং এর সবচেয়ে অসংলগ্ন রূপ। সংযুক্তি এবং দক্ষতার অভাবের কারণে অ্যাফিলিয়েটরা প্রশংসা বা পরামর্শ দেওয়ার দায়িত্ব থেকে মুক্ত থাকে।

উদাহরণস্বরূপ: মনেকরোন একজন ড্রাইভার আপনাকে ডাক্তারের পরিবর্তে আপনার হার্টএর রোগের জন্য ওষুধ খাওয়ার পরামর্শ দিচ্ছে।

২. সম্পর্কৃত এফিলিয়েট মার্কেটিং

এই ধরণের বিপণন পণ্য বা পরিষেবার প্রচারে কোম্পানির পণ্য সম্পর্কে এফিলিয়াটদের দুর্দান্ত জ্ঞান এবং দক্ষতা রয়েছে। তারা পণ্যের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে সুপরিচিত। সাধারণভাবে,পণ্য এবং এফিলিয়াটদের দক্ষতার ক্ষেত্রের মধ্যে একটি সংযোগ রয়েছে। যেহেতু অধিভুক্ত ব্যক্তি তার দক্ষতার সাথে সম্পর্কিত পণ্যগুলি প্রচার করছেন সেইজন্যেই তারা আরও ট্র্যাফিক তাদের ওয়েবসাইটে আনতে পারবে এবং আরও বেশি উপার্জন করতে পারবে এবং এটি তাদেরকে তাদের দর্শকদের কাছে একটি বিশ্বাস যোগ্য উৎস হিসাবে পরিণত করে। কিন্তু অধিভুক্তরা কখনই তারা যে পণ্য বা পরিষেবাগুলি প্রচার করছে তা ব্যবহার করে না।

উদাহরণস্বরূপ: যেমন আপনি জানেন আমার ডিজিটাল মার্কেটিং এবং বিভিন্ন ধরনের ব্যবসা-সংক্রান্ত চাওয়া এবং ধারণা সম্পর্কে দক্ষতা আছে, কিন্তু যদি আমি আপনাকে ফুটবল কেনার জন্য প্রচার বা সুপারিশ করি তবে আমি নিশ্চিত যে আপনি এটাকে এতটা গুরুত্ব দেবেন না, যদি এই সুপারিশ রোনালদো দ্বারা দেওয়া হয় তাহলে অবশ্যই আপনি এটি অনুসরণ করবেন, আমি মনে করি।

৩. জড়িত এফিলিয়েট মার্কেটিং

জড়িত Affiliate Marketing হল এক ধরনের মার্কেটিং এবং বিজ্ঞাপনের মডেল যেখানে অ্যাফিলিয়েট একটি পণ্য সম্পর্কে গভীর জ্ঞান এবং মহান দক্ষতা রাখে যা তারা প্রচার করছে এবং তারা ওই পণ্য ব্যক্তিগতভাবে ব্যবহার করছে। তারা পণ্য সম্পর্কে সবকিছু জানে। তারা পণ্যের সুবিধা এবং অসুবিধা জেনে পণ্য সম্পর্কে ইতিবাচক মনোভাব রাখে। তারা আত্মবিশ্বাসের সাথে পণ্যের প্রচার করে এবং এইজন্য তারা তাদের গ্রাহকদের তথ্যের বিশ্বাসযোগ্য উৎস হিসেবে কাজ করে। যেহেতু তারা ইতিবাচক তথ্য শেয়ার করেছে এবং তারা সেই পণ্যটি সুপারিশ করেছে যা তারা ব্যবহার করছে এবং তারপর যদি পণ্য থেকে কিছু সমস্যা দেখা দেয় তাহলে তাদের সুনাম হ্রাস পেতে পারে।

এবং তারা আত্মবিশ্বাসের সাথে পণ্যের প্রচার এবং পর্যালোচনা করে সেজন্য তারা তাদের গ্রাহকদের তথ্যের বিশ্বস্ত উৎস হিসেবে কাজ করে। কারণ তারা ইতিবাচক তথ্য ভাগ করেছে এবং তারা সেই পণ্যটি সুপারিশ করেছে যা তারা ব্যবহার করছে তারপর যদি পণ্য থেকে কিছু সমস্যা দেখা দেয় তাহলে তাদের সুনাম হ্রাস পেতে পারে।

উদাহরণস্বরূপ: আমরা সবাই জানি যে যখন Elon Musk আমাদেরকে ১২ ই জানুয়ারী ২০২১WhatsApp পরিবর্তে Signal App ব্যবহার করার পরামর্শ দিয়েছিল,সেই সময় আমরা সবাই তা গ্রহণ করি। কারণ Elon Musk একজন স্বনামধন্য ব্যবসায়ী এবং Signal App-এর ব্যবহারকারীও।

Affiliate Marketer কিভাবে পেমেন্ট পায়

আপনি যদি অ্যাফিলিয়েট হন তাহলে যে কোম্পানির প্রোডাক্ট আপনি প্রচার করছেন তিনি আপনার বিক্রয় রূপান্তর ও কর্মক্ষমতা অনুযায়ী আপনাকে অর্থ প্রদান করবেন। এই কর্মক্ষমতা মূলত তিন ধরনের এবং সেগুলি হল:

১. প্রতি-ক্লিকএ-টাকা {Pay-Per-Click (PPC)}

যখনই আপনার ব্লগ বা ওয়েবসাইটের গ্রাহক বা পাঠক আপনার প্রচারমূলক পণ্যের ব্যানার, ভঙ্গি বা লিঙ্কে ক্লিক করবেন তখন কোম্পানি আপনাকে অর্থ প্রদান করবে,কিন্ত এই ক্লিকগুলি সফল ড্রাইভ-ইন বিক্রয় বা কেনাকাটায় পরিণত হচ্ছে কিনা তা কোম্পানি বিবেচনা করে না।

Affiliate Marketing-এর প্রথম দিনগুলিতে, অ্যাফিলিয়েট কিছু থার্ট-পার্টি অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করছিল এবং এটি ব্যবহার করে তারা কোম্পানির জন্য বিক্রয় নয় শুধুমাত্র ক্লিকগুলি তৈরি করছিল এবং এই ব্যাপারটি কোম্পানির চোখে পড়ে এবং তারা তাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলিকে উন্নত করে । ২০১৬ সাল থেকে কোম্পানি তাদের অ্যাফিলিয়েট প্রোগ্রামে নতুন নিয়ম ও নীতি বাস্তবায়ন শুরু করেছে এবং এই নতুন নিয়ম অনুসারে কোন এফিলিয়েটকে তারা কতগুলি ক্লিক তৈরি করেছে তার উপর ভিত্তি করে অর্থ প্রদান করা বন্ধ করে দিয়েছে। আজকাল ১% এরও কম সংস্থাগুলি তাদের অধিভুক্ত প্রোগ্রামগুলি চালানোর জন্য এই পদ্ধতি ব্যবহার করছে।

২. প্রতি-লিডএ-টাকা {Pay-Per-Lead(PPL)}

পে পার লিড হল এক ধরনের ডিজিটাল মার্কেটিং মডেল যেখানে সহযোগীরা গ্রাহকদের তথ্য সংগ্রহ করে, যেমন গ্রাহকদের যোগাযোগের বিবরণ এবং কিছু ক্ষেত্রে জনসংখ্যাতাত্ত্বিক তথ্যও সংগ্রহ করে এবং এটি একটি Sign Up ফর্ম, একটি App Download, অনলাইন জরিপ ইত্যাদির মাধ্যমে তৈরি করা হয়, মূলত, যারা সাইন-আপ করেন তাদের জন্য এটি একটি অর্থহীন ঘটনা, কারণ তাদের সাইন-আপের জন্য অর্থ প্রদান করতে হয় না। এই পদ্ধতিতে, কোম্পানি শুধুমাত্র সেই সহযোগীদেরকে অর্থ প্রদান করে যারা আসলে কোম্পানির জন্য লিড অর্থাৎ বিক্রয় তৈরি করে।

কোম্পানির দৃষ্টিকোণ থেকে পে-পার-লিড মার্কেটিং মডেল পে-পার-ক্লিক মডেলের তুলনায় অনেক সস্তা। কিন্তু গ্রাহকের দৃষ্টিকোণ থেকে, এটি তাদের জন্য খুব বেশি সহায়ক নাও হতে পারে, কারণ কখনও কখনও কিছু তৃতীয় পক্ষের সংস্থা কিছু অননুমোদিত কাজের জন্য গ্রাহকদের ডেটা ব্যবহার করে। নিসন্দেহে পে-পার-লিড একটি দুর্দান্ত বিজ্ঞাপনের হাতিয়ার কিন্তু এটি একটি বিশৃঙ্খলও।

৩. প্রতি-বিক্রয়এ-টাকা {Pat-Per-sale(PPS)}

এখন, Pay-Per-Sale বিজ্ঞাপনের মডেলটি সর্বত্রই বিকশিত হচ্ছে। কোম্পানিগুলো তাদের বিজ্ঞাপনের মডেল প্রতি বিক্রয়ের ভিত্তিতে চালাচ্ছে। আজকাল ৮০% এরও বেশি কোম্পানি এই ডিজিটাল মার্কেটিং মডেলের দিকে মনোনিবেশ করছে। এটি একটি কোম্পানি এবং বিজ্ঞাপনদাতা/অনুমোদিতদের মধ্যে একটি অংশীদারিত্ব।

যারা তাদের ব্লগ এবং ওয়েবসাইটে বিজ্ঞাপন চালায় এবং যখন গ্রাহক একটি অনুমোদিত লিঙ্কের মাধ্যমে একটি কোম্পানির ওয়েবসাইটে যায় এবং কিছু কেনে তখনই কোম্পানি এফিলিয়েটদের কিছু শতাংশ অর্থ প্রদান করে। যদি একটি ক্লিক বিক্রয় না করে তাহলে বিজ্ঞাপনদাতাকে কোন কমিশন প্রদান করা হবে না। সুতরাং একজন অ্যাফিলিয়েট হিসাবে আপনার ক্লিকের পরিবর্তে রূপান্তর হারের দিকে বেশি মনোযোগ দেওয়া উচিত, এর জন্য আপনাকে আপনার কর্ম বিষয়ের পণ্যটি প্রচার করতে হবে যেবিষয়য়ে আপনার ওয়েবসাইট বা ব্লগ রয়েছে। আপনার গ্রাহকদের একটি ভাল অভিজ্ঞতা দেওয়া উচিত এবং আপনার এমন পণ্যটিও বেছে নেওয়া উচিত যেটাতে চাহিদা এবং ট্রেন্ডিং এবং ক্রেতাদের অপেক্ষার প্রবাহ রয়েছে, যেমন ডেটিং বা হুক-আপ বা চ্যাট পোর্টাল

Affiliate Marketing-এর সঙ্গে জড়িত ভিবিন্ন সদস্যরা

Wikipedia অনুসারে এফিলিয়েট মার্কেটিংয়ের ৪ টি ভিন্ন দল রয়েছে যারা সম্পৃক্ত এবং সম্পূর্ণ Affiliate Marketing পরিচালনা করে এবং সেগুলি হল:

Different-Components-of-Affiliate-Marketing-In-Bengali
দেখন Affiliate Marketing- এর ভিবিন্ন সদস্যরা

১.বণিক/কোম্পানি(Merchant)

২. প্রকাশক(Publisher)

৩. নেটওয়ার্ক(Network)

৪. গ্রাহক(Customer)

কিন্তু কিছু সূত্র টির পরিবর্তে টি দল সম্পর্কে কথা বলে, তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি মিস করেছে অর্থাৎ আমি বিশ্বাস করি যে নেটওয়ার্কটি এফিলিয়েট মার্কেটিংএ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নীচে আমি টি দল সম্পর্কে সম্পূর্ণ বিবরণ দিয়েছি। কিন্তু, যখন আসল মার্কেটিংয়ের কথা আসে, তখন একটি অ্যাফিলিয়েট সমীকরণের ২ টি দিক থাকে:- পণ্যের সৃষ্টিকর্তা এবং পণ্যের বিজ্ঞাপন কারীরা অর্থাৎ এফিলিয়েট মার্কেটিং।

বণিক/কোম্পানি

বণিক বা কোম্পানি তারাই যারা পণ্যের সৃষ্টিকর্তা, ব্র্যান্ড, বিক্রেতা। তারা পণ্য উত্পাদন করে, এটি একটি বড় কোম্পানি এবং একটি ছোট কোম্পানিও হতে পারে।

এটি একজন একক উদ্যোক্তাও হতে পারেন যিনি তাদের কোম্পানি পরিচালনা করেন যেমন Siddhart Rajsekar মতো একক ব্যক্তি যিনি ডিজিটাল মার্কেটিংয়ে অনলাইন কোর্স বিক্রি করেন। (Note:- এই কোর্সগুলি English-এ )

কি ভাবে একজন Affiliate Marketer হবেন

আপনি যদি একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামের মার্চেন্ট হিসেবে অর্থ উপার্জন করতে চান, তাহলে আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

স্টেপ ১- একটি পণ্যের ধারণা নিয়ে আসা

প্রথমত, আপনাকে একটি পণ্য আইডিয়া নিয়ে ভাবতে হবে। পরবর্তী বিভাগে, আমি আলোচনা করেছি কিভাবে আপনি একটি বিদ্যমান পণ্য পরিবর্তন করতে পারেন এবং একটি সুযোগ তৈরি করতে পারেন এবং প্যাসিভ আয় উপার্জন করতে পারেন।

স্টেপ ২- আপনার আইডিয়াকে ন্যায্যতা দিন

আপনার ধারণা নিয়ে আসার পর এখন আপনাকে আপনার পণ্যের প্রতি মানুষের আগ্রহ নিয়ে গবেষণা করতে হবে। আপনি যদি যা দিতে চান তা যদি লোকেরা না চায় তবে আপনার সমস্ত প্রচেষ্টা বৃথা যাবে। একটি ধারণা এমন হওয়া উচিত যা মানুষের জীবনে মূল্য যোগ করে এবং এটি তাদের জীবনের সাথেও সংযুক্ত থাকে তাহলে মানুষ সহজেই তা গ্রহণ করবে।

স্টেপ ৩- আপনার পণ্য তৈরি করুন

আপনার আইডিয়া এবং বাজারে আপনার আইডিয়ার প্রয়োজনীয়তাকে ন্যায্যতা দেওয়ার পর এখন পরবর্তী ধাপ হল আপনার পণ্য তৈরি করা। কিন্তু একটি ফিজিক্যাল প্রোডাক্ট তৈরিতে সাধারণত প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন হয়। আমি আপনাকে এটি করার পরামর্শ দেব না। নীচে আমি আপনাকে দেখিয়েছি কিভাবে আপনি একটি ডিজিটাল পণ্য তৈরি করতে পারেন এবং এফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। এর জন্য কেবল আপনার সময় এবং অল্প অর্থের প্রয়োজন হবে।

স্টেপ ৪- মার্কেটিং করা

এখন, আপনাকে আপনার পণ্যের প্রচার করতে হবে অথবা আপনাকে আপনার পণ্যের Marketing করতে হবে। আপনি যদি মার্কেটিং না করেন তাহলে মানুষ কিভাবে জানবে যে আপনি একটি পণ্য তৈরি করেছেন এবং কিভাবে তারা এটি কিনতে পারবেন। এখন,মার্কেটিং এর জন্য আপনি অ্যাফিলিয়েট এর প্রোগ্রামগুলিতে যেতে পারেন অথবা আপনি নিজেও আপনার প্রোডাক্টকে Google Ad চালানোর মাধ্যমে প্রচার করতে পারেন, এর জন্য একটু অর্থের প্রয়োজন হবে।

আপনার ভাল বোঝার জন্য, আমি পদক্ষেপগুলি বিস্তারিতভাবে বলছি। সুতরাং শুরু করি…

স্টেপ ১- কিভাবে একটি প্রোডাক্ট এর আইডিয়া চিন্তা করবেন

ঠিক আছে, আমি জানি আপনি সবসময় মনে করেন যে একটি পণ্যের ধারণা নিয়ে আসা খুব কঠিন, কিন্তু আমি আপনাকে বলছি এটি এমন নয়, এটি খুব সহজ।

আপনি সবসময় মনে করেন যে আপনার ধারণাটি ব্যবহারিক নয়, আমি বলতে পারি যে আপনি ভুল। আমি আপনাকে একটি গল্প বলি, যখন আমি আজ থেকে ৬ বছর আগে দশম শ্রেণীতে ছিলাম সেই সময় আমি ভেবেছিলাম যে আমি একটি উড়ন্ত গাড়ি তৈরি করব, কিন্তু যখন আমি বাস্তবে চিন্তা করতে এসেছিলাম তখন আমি এটি একটি মূর্খ ধারণা পেয়েছিলাম এবং আমি ভেবেছিলাম যে যদি আমি এটি সম্পর্কে লোকেদের বলি তবে লোকেরা আমাকে দেখে হাসবে। কিন্তু এখন আমি বুঝতে পারছি যে আমি ভুল ছিলাম। এখন, আপনি দেখতে পারেন যে Klein Vision কোম্পানির প্রথম উড়ন্ত গাড়িটি দুটি বিমানবন্দরের মধ্যে BMW ইঞ্জিন সহ সফলভাবে পরীক্ষা করেছে।

আমি আপনাকে একটি নতুন পণ্য তৈরি করতে বলছি না,বরং নতুনের পরিবর্তে, আমি আপনাকে পরামর্শ দিচ্ছি যে পণ্যগুলি এবং পরিষেবাগুলি ইতিমধ্যেই আছে এবং এই বিদ্যমান পণ্যগুলি নিয়ে কী সমস্যা হচ্ছে সেগুলিকে খোঁজে বার করে সমাধান করতে এবং সেগুলি উন্নত করতে। আপনাকে এমন কিছু সরবরাহ করতে হবে যা সেই পণ্যগুলির সমস্যার সমাধান করে গ্রাহকদের মূল্য যোগ করতে পারে এবং আপনার জন্য টাকা(কমিশন)উপার্জন করতে পারে।

আমি আপনাকে এমন একটি বিষয় চয়ন করার পরামর্শ দিচ্ছি যা আপনার পছন্দের বা আপনি আগ্রহী।

আমি ধরে নিচ্ছি আপনি একজন গৃহিণী বা বাসায় থাকা বাবা বা ছাত্র।

আমি ধরে নিতে পারি যে আপনি এমন একটি পণ্য তৈরি করতে পারেন যা গৃহস্থালীর কাজকে সহজ করে। উদাহরণস্বরূপ: আপনি কিছু ধারণা পেতে ওয়াশিং মেশিনের দিকে তাকিয়েছেন।

এখানে আমি Google থেকে প্রাপ্ত ফলাফল দেখাচ্ছি ,

washing1

পর্যালোচনাগুলি পর্যবেক্ষণ করে আপনি কিছু ধারণা পেতে পারেন এবং এই ওয়াশিং মেশিনগুলির মধ্যে কী খারাপ এবং আপনি এতে কী উন্নতি করতে পারেন তা দেখতে পারেন।

Washing-Machine-Review-in-Bengali

কোন স্টেইনলেস নল নেই মানে ওয়াশিং মেশিন সবচেয়ে টেকসই নয় এবং উচ্চ স্পিন গতি সহ্য করতে পারে না।

washing 3

আবার একই সমস্যা দেখা দিল যে মোটরের গতি পর্যাপ্ত নয়। সুতরাং, একটি সুযোগ আছে এবং আমি কল্পনা করতে পারি যে আপনি ওয়াশিং মেশিনের মালিকের কাছে মোটর গতির সমস্যা জন্য এমন একটি সিস্টেম বিক্রি করতে পারেন যা ওয়াশিং মেশিনের ভাল গতির জন্য কাজ করে।

এখন, এই ধরনের ধারণা আপনি যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। আমি আপনাকে আরেকটি উপায় বলি যার দ্বারা আপনি গবেষণা করতে পারেন, যদি আপনি Buzzumo এ যান, তাহলে এটি আপনাকে দেখাবে যে এইসময় সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং এবং জনপ্রিয় কি।

উদাহরণস্বরূপ ধরে নিন যে আপনি কন্টেন্ট মার্কেটিং(Content Marketing) করতে ভালোবাসেন তাহলে আপনি যাচাই করতে পারেন যে এটি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করছে কি না।

Content Marketing Shares on Socialmeida in Bengali
দেখুন সোশ্যাল মিডিয়ায় কন্টেন্ট মার্কেটিং এর জনপ্রিয়তা

মানুষ আসলে জানতে চায় কিভাবে কন্টেন্ট মার্কেটিং করতে হয়

এমনকি যদি আপনি YouTube-এ যান এবং “Content Marketing” অনুসন্ধান করেন তাহলে আপনি সহজেই হাজার হাজার ফলাফল পাবেন অর্থাৎ এই বিষয়ে জানার জন্য মানুষের আগ্রহ সত্যিই আছে। তাহলে আপনি কি এখন করতে পারেন?

Content Marketing YouTube Result 2
Image Source- YouTube

এখন, আপনি একটি ধারাবাহিক ভিডিও তৈরি করতে পারেন যেখানে আপনি মানুষকে ধাপে ধাপে বলবেন যে কিভাবে কন্টেন্ট মার্কেটিং করতে হয়।

আপনি ব্লগিং শুরু করতে পারেন যেখানে আপনি ব্যাখ্যা করবেন বা আপনার নির্দেশনা লিখিতভাবে লিখবেন এবং এটি করার জন্য যে ধরণের সরঞ্জাম এবং কৌশল প্রয়োজন তা আপনি মানুষকে বলতে পারেন।

এখন আমি জানি আপনার মনে একটি প্রশ্ন জাগছে যে, মানুষ কি এর জন্য আমাকে টাকা দেবে? আচ্ছা আগে দয়া করে সম্পূর্ণ নিবন্ধটি দেখুন।

স্টেপ ২- আপনার আইডিয়া যাচাই করুন

এখন, আপনাকে আপনার ধারণাটি যাচাই করতে হবে, আপনাকে গবেষণা করতে হবে এবং তাদের খুঁজে বের করার চেষ্টা করতে হবে যারা সত্যিই জানতে চায় এবং শিখতে চায় কীভাবে Content Marketing করতে হয় । এবং তারপরে আপনি লোকদের আপনার ভিডিওগুলি কিনতে বলবেন যেখানে আপনি মানুষকে Content Marketing করতে শেখাবেন।

এখন, প্রশ্ন হল আপনি এই লোকদের কিভাবে খুঁজে পাবেন?

সুতরাং, আমি আপনাকে বলি, এটি খুব সহজ

এখন আপনাকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পর্যবেক্ষণ করতে হবে এবং যারা Content Marketing শিখতে চায় তাদের খুঁজে বের করার চেষ্টা করতে হবে এবং তারপর তাদের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করতে হবে এবং তারপর তাদের Content Marketing সম্পর্কে আপনার দক্ষতা দেখান এবং তাদের জিজ্ঞাসা করুন Content Marketing জানতে তারা আপনার ভিডিও কিনতে চান কিনা?

যদি কেউ হ্যাঁ বলে, তাহলে আর দেরি না করে তাদের কন্টেন্ট মার্কেটিং এর উপর আপনার কোর্স কিনতে বলুন। আমি জানি আপনি এখন ভাবছেন “আমার নিজের কন্টেন্ট মার্কেটিং কোর্স কিভাবে তৈরি করব ?”। আচ্ছা, চিন্তা করবেন না নিচে আমি “Udemy” নামক একটি উৎস দিয়েছি যেখানে থেকে আপনি “অনলাইন কোর্স কিভাবে তৈরি করবেন?” এবং আরো অনেক বিষয়য়ের কোর্স করতে পারবেন। উডেমি হল সেই প্লাটফর্ম যেখান থেকে আপনি অনেক কিছু শিখতে পারেন, প্রকৃতপক্ষে আমি এটা থেকে নতুন কিছু শেখার জন্য কোর্সও করি।

আসুন মূল অংশে আসি যে যদি কেউ আপনার কাছ থেকে কন্টেন্ট মার্কেটিং শিখতে হ্যাঁ বলে তবে এখানে আপনি আপনার প্রথম গ্রাহককে বলার মাধ্যমে একটি কৌশল ব্যবহার করতে পারেন যে, যদি সে আরো গ্রাহকদের ব্যবস্থা করতে পারে তাহলে আপনি তাকে ৫% ছাড় দেবেন, অন্যথায় আপনি স্বাভাবিক হিসাবে স্বাভাবিক দাম নেবেন।

টাকা সংগ্রহ করতে আপনি Paypal ​​বা অন্যান্য পেমেন্ট অপশন ব্যবহার করতে পারেন।

স্টেপ ৩- পণ্য তৈরি করুন

অন্যরা আপনাকে বলতে পারে যে একজন উদ্যোক্তা হওয়ার অনেক পদক্ষেপ, কিন্তু আসলে এটি প্রকৃত উদ্যোক্তা গাইড নয়, আমি আপনাকে কিছু ভাল স্টার্টার বলতে চাই। এখানে আমি আপনাকে কিছু উৎস দিয়েছি যেখানে আপনি আপনার স্পেশালিস্ট বিষিয়ে শিক্ষা গ্রহণ করেন পারবেন এবং আপনি একটু বিনিয়োগ করে আপনার অনলাইন পণ্য তৈরি করতে পারবেন।

অনলাইন কোর্সে

১. কিভাবে একটি BESTSELLING অনলাইন কোর্স তৈরি করতে হয় তার উপর মাস্টার ক্লাস।

২. কিভাবে ছয় অঙ্কের অনলাইন বিজনেস সেলিং অনলাইন কোর্স তৈরি করা যায়।

৩. এখন কিভাবে আপনার নিজের সফল অনলাইন কোর্স তৈরি করবেন।

পডকাস্ট

১. কিভাবে আপনার সময় নষ্ট না করে পডকাস্ট করবেন

২. কিভাবে একটি পডকাস্ট শুরু করবেন

৩. পডকাস্টিং ক্র্যাশ কোর্স: আপনার মোবাইল দিয়ে একটি পডকাস্ট শুরু করুন

৪. আলটিমেট পডকাস্ট কোর্স ২০২১

ই- বই

১. কিভাবে আমাজন কিন্ডলে আপনার প্রথম ই-বুক চালু করবেন।

২. একটি বই লেখা: কোন খরচ ছাড়াই ক্যানভা ব্যবহার করে কিভাবে ইবুক তৈরি করবেন

৩. কিভাবে একটি ই-বুক স্ব-প্রকাশ করতে হয়

৪. আমাজন কিন্ডল ইবুকস: ৩০ দিনের মধ্যে একজন প্রকাশিত লেখক হয়ে উঠুন।

নোট:-উপরের দেওয়া কোর্সর লিঙ্কগুলি ইংরেজিতে, তার জন্য আমি খুবই দুঃখিত এবং আমি তার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি অনেক খোজাখোজি করেছি কিন্তু বাংলায় এরকম কোনো কোর্স পাইনি। আমি আপনাকে পরামর্শ দিতে চাই যে যদি আপনি ইংরেজি না জানেন তাহলে শিখে নিন, না হলে আপনি এফিলিয়েট মার্কেটিং সারা বিশ্বের দেশ গুলিতে করতে পারবেন না এবং ভালো অর্থও উপার্জন করতে পারবেন না।

আমি মনে করি এই কোর্সগুলা করে আপনি একটি ডিজিটাল পণ্য তৈরির সেরা সূচনা করতে পারবেন এবং এটি একটি শারীরিক পণ্য তৈরির চেয়ে খুব সহজ। একটি অনলাইন পণ্য তৈরি করতে সময় লাগে এবং কখনও কখনও সামান্য আর্থিক বিনিয়োগ হয়, কিন্তু আপনার সফ্টওয়্যারের জন্য পরিষেবা ফি বা এককালীন মূল্যের চেয়ে বেশি নয়।

একবার আপনি আপনার অনলাইন প্রোডাক্ট সফলভাবে তৈরি করে আপনার প্রথম গ্রাহকের কাছে বিক্রি করে দিলে, তারপরের পদক্ষেপ হবে আপনার প্রোডাক্টের প্রচার এবং বৃহত্তর দর্শকের কাছে পৌঁছানোর জন্য একটি অ্যাফিলিয়েট নেটওয়ার্কের সাথে যোগ দেওয়ার।

স্টেপ ৪- এফিলিয়েট প্রোগ্রাম পার্টনার খোঁজা

একটি অনলাইন কোর্স তৈরির পর এখন আপনাকে আপনার প্রোডাক্টের প্রচারের জন্য কিছু অ্যাফিলিয়েট প্রোগ্রাম পার্টনারদের সাথে যোগ দিতে হবে। আপনি Rakuten Advertising বা Gumroad Advertising অথবা Digital Product Delivery এ যোগ দিতে পারেন এবং আপনি একটি এফিলিয়েট প্রোগ্রাম সেট করতে পারেন এবং তাদের কমিশন সংগ্রহের অনুমতি দিতে পারেন।

Gumroad-Took-Their-Commission
Image source- Help Gumroad

ছবিতে, আপনি দেখতে পাচ্ছেন যে গামরোড সৃষ্টি তৈরির জন্য তাদের অনুমোদিত চার্জ নিয়েছে।

এখন, আমি আপনাকে আরেকটি ধারণা দিচ্ছি যেখানে আপনি আপনার পণ্যের প্রচার করতে পারেন। আপনাকে কনটেন্ট মার্কেটিং সম্পর্কে একটি ব্লগ লেখার সন্ধান করতে হবে অথবা যে ইউটিউবার একই কাজ করছে তা খুঁজে বের করতে হবে। এখন আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের চ্যানেলে আপনার পণ্যের প্রচারের জন্য তাদের অনুমোদিত লিঙ্ক দিতে পারেন এবং তাদের কমিশন সংগ্রহের অনুমতি দিতে পারেন।

Content-Marketing-in-Bengali-Subscriber-on-YouTube
Image Source- YouTube

এখন আপনি দেখতে পাচ্ছেন যে এই ইউটিউব চ্যানেলের ৫৯ হাজারেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে, যদি আপনি সেই চ্যানেলের মালিকের সাথে যোগাযোগ করেন এবং তাকে আপনার পণ্যের একটি অ্যাফিলিয়েট লিঙ্ক দেন তাহলে সহজেই আপনার প্রোডাক্টটি ৫৯হাজারেরও বেশি মানুষ জানতে পারবে এবং এর থেকে আমি এটা অনুমান করতে পারি কমপক্ষে ১০% রূপান্তর হার অর্থাৎ ৫,৯০০ গ্রাহক আপনার প্রোডাক্ট কিনবেই এবং এইভাবে আপনি খুব সহজেই আপনার পণ্য বিক্রি করতে পারবেন।

কিভাবে একজন Affiliate Marketer হবেন ?

বণিক হিসাবে, এখানে ৪-ধাপ রয়েছে যা আপনি অনুসরণ করলে আপনি একজন সফল Affiliate Marketer হয়ে উঠবেন।

আপনি যে কোন পণ্য বাছাই করতে পারেন এবং পর্যালোচনা শুরু করতে পারেন।

উদাহরণস্বরূপ: যদি আপনার বাচ্চারা খেলনা নিয়ে খেলতে পছন্দ করে,তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল মাধ্যমে অথবা ব্লগ শুরু করে আজই এর review শুরু করতে পারেন।

Toy-Car-Review-YouTube-Video
Image Source- YouTube

আপনি যদি ছাত্র হন তাহলে বইয়ের রিভিউ করা শুরু করুন, এমন অনেক চ্যানেল আছে এই কাজ করছে। আপনি আপনার জ্ঞানের জন্য তাদের পর্যবেক্ষণ করতে পারেন।

আপনি যদি গৃহিণী হন তবে আপনি যেসব পণ্যগুলি আপনি ব্যবহার করছেন যেমন নেলপলিশ তার রিভিউ শুরু করতে পারেন, আপনি এটি সম্পর্কে আপনার ব্লগ পোস্টে লিখতে পারেন বা আপনার ইউটিউব চ্যানেলে বলতে পারেন এবং ওই প্রোডাক্ট গুলির Affiliate Marketing শুরু করতে পারেন।

Affiliate-Review-Blog-On-Nail-Polish
Image Source- rd.com

এই ব্লগ নখ পালিশ রিভিউ করছে। এই ব্লগটি কেবল Google-এ উচ্চতর ranking-ই করছে না, সে সেই পণ্যটির উপর ভাল গবেষণাও করেছে এবং সত্যিই সে মানুষকে সাহায্য করছে।

একটি বিষয় আপনার মনে রাখা উচিত যে, যদি আপনি মানুষকে সত্যিকারের সাহায্য না করেন অথবা আপনি যদি কিছু দ্রুত অর্থ উপার্জন করতে চান, তাহলে মানুষ তাৎক্ষণিকভাবে বুঝতে পারবে এবং তারা আপনাকে এবং আপনার প্রচারমূলক পণ্যকে প্রত্যাখ্যান করবে।

যখনই আপনি আপনার ব্লগে রিভিউ লিখবেন অথবা আপনার ইউটিউব চ্যানেলে একটি রিভিউ ভিডিও তৈরি করবেন তখন আপনি যে প্রোডাক্টটি প্রচার করছেন তার একটি অ্যাফিলিয়েট লিঙ্ক ব্যবহার করতে পারেন।

আমি মনে করি আপনি অন্যান্য ব্লগগুলিতে বা ভিডিওগুলিতে এফিলিয়েট লিঙ্কগুলিকে দেখেছেন যেগুলি দীর্ঘ “/ref ….” লেজ দ্বারা অনুমোদিত এবং নিয়মিত লিঙ্কের শেষে থাকে।

How-An-Affiliate-Link-Look-Like
কিভাবে জানবে এটা একটি Affiliate Link

এখন, আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, কীভাবে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগদান করব ?

ঠিক আছে, এটা খুবই সহজ, কেবল অ্যামাজন অ্যাসোসিয়েটসএ সাইন আপ করুন এবং আপনি আপনার সাইটে প্রচার করতে কোন পণ্যটি নিতে চান তা অনুসন্ধান করতে পারেন।

Where You Can Find An Affiliate Link On Amazon 2
এখানে আপনি আপনার Affiliate Link পেতে পারেন

তারপর শুধু প্রোডাক্ট Page-এ যান এবং আপনার ওয়েবসাইটে কোন প্রোডাক্টটি প্রচার করতে চান তা অনুসন্ধান করুন এবং “Get Link Text” এ ক্লিক করুন। আপনি একটি লিঙ্ক পাবেন এবং আপনাকে এটি আপনার ব্লগে বা ইউটিউব ভিডিওতে পেস্ট করতে হবে এবং যখনই লোকেরা এমন জিনিস কিনবে যা আপনি প্রচার করছেন তখন আপনি কমিশন পাবেন।

Your Affiliate Link On Amazon 2

যদি আপনি প্রচুর অর্থ উপার্জনের জন্য আপনার রিভিউতে অ্যাফিলিয়েট লিঙ্কগুলি ব্যবহার করে শুধু মাত্র লোকদের উপর নির্ভর করেন তবে আপনার ব্লগ বা ওয়েবসাইটগুলিতে বা আপনার ইউটিউব চ্যানেলে প্রচুর ট্র্যাফিকের প্রয়োজন হবে। আচ্ছা, আমি মনে করি না যে শুরু থেকে লোকেরা আপনার সাইটে আসবে।

এখন, আমি আপনার সাথে কিছু ধারনা শেয়ার করব, যদি আপনি এটি অনুসরণ করেন তাহলে অবশ্যই আপনি আপনার জনপ্রিয়তা এবং আপনার শ্রোতা বৃদ্ধি করতে পারেন। আপনাকে সরাসরি আপনার শ্রোতাদের সাথে যোগাযোগ করার একটি উপায় খুঁজে বের করতে হবে এবং তারপরে আপনি যখনই চান তখন সরাসরি তাদের কাছে Marketing করতে পারবেন।

নীচে, আমি ব্যাখ্যা করেছি কিভাবে আপনি আপনার শ্রোতাদের সাথে যোগাযোগ করতে পারেন।

স্টেপ ৩- আপনার কাস্টোমারদের জন্য একটি E-Mail লিস্ট তৈরি করুন

ই-মেইল মার্কেটিং হল মার্কেটিং এর অন্যতম প্রাচীন এবং পুরাতন পদ্ধতি, কিন্তু আজও এটি সেরা মার্কেটিং টুল। সুতরাং, দয়া করে এটি অগ্রাধিকার তালিকা থেকে বাদ দেবেন না।

আমি আপনাকে আপনার শ্রোতা থেকে ইমেল সংগ্রহ করার ১১ টি উপায় বলছি,

১. আপনার ফর্মগুলিকে আরও বিশিষ্ট করতে পপআপ ব্যবহার করুন এবং ইমেলগুলি সংগ্রহ করতে সেগুলি ব্যবহার করুন

২. আপনার ফেসবুক ব্যবসায়িক পৃষ্ঠায় সাইন আপ বোতাম লাগান

৩. ফেসবুক বিজ্ঞাপন দিয়ে ইমেল ঠিকানা সংগ্রহ করুন

৪. একের পর এক মানুষের কাছে পৌঁছান

৫. আপনার ব্লগ পোস্ট, ওয়েবসাইট, বা ভিডিওর লিঙ্ক সোশ্যাল মিডিয়াতে আকর্ষণীয় ভিজ্যুয়াল এবং স্নিপেটের সাথে শেয়ার করুন

৬. লাইভ ইভেন্টগুলি হোস্ট করুন এবং আপনার Sign Up ফর্মগুলিকে ব্যবহার করুন

৭. আপনার ওয়েবসাইট, ব্লগে একটি সাবস্ক্রিপশন বার যোগ করুন

৮. আপনার শিল্পের অন্যান্য লোকদের সাথে পার্টনারশীপ করুন

৯. অবিশ্বাস্য ইমেল যোগাযোগ তৈরি করুন

১০. মানুষকে আপনার ইমেল শেয়ার করতে বলুন

১১. আপনার ফর্মের নকশা অপ্টিমাইজ করুন এবং অনুলিপি করুন

যেহেতু আপনি একটি খুব সুনির্দিষ্ট বিষয় নিয়ে যেমন সেরা নেইলপলিশ, খেলনা, বই ইত্যাদির রিভিউ করছেন সতরাং আপনার অনেক বেশি কাস্টোমাররের প্রয়োজন নেই।

এমনকি আপনার তালিকার এক হাজারেরও কম লোক আপনার জন্য উল্লেখযোগ্য উপার্জন করতে পারে।

আপনার পণ্য কিনতে ইমেল পাঠিয়ে পাঠিয়ে আপনার দর্শকদের বিরক্ত করবেন না। সপ্তাহে একবার ইমেইল করুন যখনই আপনার নতুন প্রোডাক্টের রিভিউ আসবে। সমস্ত পণ্য বিক্রির চেষ্টা করবেন না, তাদের বলুন যে আপনি কেবল একটি নতুন পণ্য রিভিউ করেছেন, যদি তারা চান তারা দেখতে পারে এবং যদি তারা এটি পছন্দ করে তবে তাদের আপনার লিঙ্কটি দিয়ে এটি কিনতে বলুন।

একবার আপনার ইমেইল তালিকায় কিছু কন্টাক্ট আসলে আপনি এটি করতে পারেন যা নিচে আলোচনা করা হল।

Live Webinars এর মাধ্যমে আপনার দর্শককে শিক্ষিত করুন

আপনার দর্শকদের সাথে যোগাযোগ করার এবং তাদের বিশ্বাস অর্জনের সবচেয়ে কার্যকর উপায় হল একটি লাইভ ওয়েবিনার করা

আপনি মনে করেন যে আপনি একটি নতুন AC কিনতে চান।

AC কেনার আগে নিচের ২ টির মধ্যে কোনটি আপনাকে এটা কিনতে সাহায্য করবে ?

১. একটি ব্লগে AC নিয়ে একটি রিভিউ পড়া,না কি

২. সেই ব্যক্তির একটি লাইভ উপস্থাপনা দেখে যিনি ইতিমধ্যে এই পণ্যটি ব্যবহার করছেন যা আপনি কিনতে চান এবং তিনি আপনাকে পণ্যের সুবিধা -অসুবিধা এবং এর মূল বৈশিষ্ট্য সম্পর্কে বলছেন।

অবশ্যই, কোন দ্বিধা ছাড়াই আপনি ২ য় অপশনটি বেছে নেবেন, ঠিক !!

সুতরাং, আপনাকে আপনার দর্শকদের জন্যও এটি করতে হবে।

আমি আপনাকে Lead Page ব্যবহার করার পরামর্শ দেব, এই টুলটি ব্যবহার করে আপনি কেবল একটি সহজ ল্যান্ডিং পেজ তৈরি করতে পারেন যেখানে লোকেরা আপনার ওয়েবিনারে সাইন আপ করতে পারে।

এবং এক সপ্তাহ আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার ওয়েবিনারের প্রচার শুরু করুন এবং মানুষকে সাইন আপ করতে বলুন।

এখন, আপনার ওয়েবিনার হোস্ট করার জন্য আপনি Google Hangout ব্যবহার করতে পারেন যা আপনার দর্শকদের জন্য আপনার ওয়েবিনার লাইভ স্ট্রিম করার জন্য উপযোক্ত এবং এটি আপনি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন

আপনার দর্শকদের সাথে একের পর এক সংযোগ স্থাপন এবং পণ্য দেখানো এবং তাদের যে কোন প্রশ্নের উত্তর দিতে ওয়েবিনারগুলি অসাধারণ।

দ্রষ্টব্য:- আপনি যদি গুগল হ্যাংআউট দিয়ে একটি ওয়েবিনার হোস্ট করার পদ্ধতি শিখতে চান তাহলে দয়া করে ভিডিওটি দেখুন। (এটি খুবই কম মাত্র ১০ মিনিট সময় নেবে)

এখন, আপনি কি ভাবতে পারেন যে আপনার প্রচারমূলক পণ্যের সমস্ত বৈশিষ্ট্যগুলি জেনে এবং সমস্ত সুবিধা -অসুবিধা জেনে আপনার দর্শকদের আপনার পণ্য কেনার জন্য কিরকম উৎসক হবে।

আপনার শ্রোতারা বুঝতে পারবে যে আপনি প্রকৃত একজন এবং তারা তাদের হৃদয় দিয়ে আপনার সাথে জড়িত হবে।

দ্রষ্টব্য:- আপনার যদি কিছু সংখ্যক শ্রোতা থাকে এবং আপনি যদি বণিককে প্রতিশ্রুতি দেন যে আপনি কয়েকশো লোক দেবেন, তাহলে আপনি আপনার বণিকের কাছ থেকে আপনার দর্শকদের জন্য ছাড় চাইতে পারেন। আমি নিশ্চিত যে আপনার বণিক অবশ্যই আপনার দর্শকদের জন্য ছাড় দেবে। এবং আপনার শ্রোতারাও আপনার অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে পণ্য ক্রয় করে খুশি হবে।

স্টেপ ৪- PPC এডভার্টাইসমেন্ট দিয়ে আপনার ব্যবসা বৃদ্ধি করুন

একবার আপনি শুরু করেছেন এবং অ্যাফিলিয়েট মার্কেটিং দ্বারা কিছু উপার্জন করেছেন, এখন আপনি পেইড বিজ্ঞাপন সম্পর্কে চিন্তা করতে পারেন।

আপনি ফেসবুক বিজ্ঞাপনের পাশাপাশি গুগল বিজ্ঞাপনের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারেন, কিন্তু মনে রাখবেন আপনার অর্থ ফেরত পাওয়ার একটি উপায় হলেই এটি করবেন। পেইড বিজ্ঞাপন দিয়ে আপনি আপনার ওয়েবিনারে আপনার সাইন আপ বৃদ্ধি করতে পারেন, আপনার ইমেইল তালিকা বাড়াতে পারেন এবং আরো অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি গুগলে “কন্টেন্ট মার্কেটিং কোর্স” সার্চ করেন তাহলে আপনি দেখতে পাবেন যে kellogg,skillshare, linkedin এবং udemy তাদের পণ্যের প্রচারের জন্য গুগল বিজ্ঞাপনও চালাচ্ছে।

Google Ads On Content marketing Course

এখন, যদি আপনি গুগল বিজ্ঞাপনও চালান আপনি গুগলের প্রথম পৃষ্ঠায় Rank করতে পারেন, যদি আপনি গুগল বিজ্ঞাপন চালাতে না চান তাহলে আপনাকে আপনার SEO(Search Engine Optimization) উন্নত করতে হবে যার দ্বারা আপনি স্বাভাবিকভাবেই গুগলের ১ ম পৃষ্ঠায় স্থান পাবেন।

আপনি আরও একটি কাজ করতে পারেন যে ফেসবুক বিজ্ঞাপন চালানোর মাধ্যমে আপনি মানুষকে আপনার বিনামূল্যে লাইভ ওয়েবিনারে যোগ দিতে বলতে পারেন। আমাকে বিশ্বাস করুন বিজ্ঞাপন হলো একটি ওয়েবিনারে সাইন আপ করার জন্য একটি সর্বোত্তম উপায়।

এটি করার মাধ্যমে আপনি ৩ টি উপায়ে বিজয় লাভ করবেন:-

১. আপনার ইমেইল তালিকা তৈরি করে আপনি আপনার শ্রোতাদের সাথে যে কোন সময় যোগাযোগ করতে পারেন।

২. একটি লাইভ ওয়েবিনার করে আপনি আপনার পণ্য বিক্রির সম্ভাবনা বাড়িয়ে দিতে পারেন।

৩. আপনি একটি অটোরেসপন্ডার ইমেল ক্রমও ব্যবহার করতে পারেন যা আপনার দর্শকদের কাছে স্বয়ংক্রিয়ভাবে একটি ইমেল পাঠাবে এবং তাদের কিনতে উৎসাহিত করবে।

Affiliate Marketing-এর নেটওয়ার্ক গুলি কি কি

অনেকে এফিলিয়েট মার্কেটিংয়ের নেটওয়ার্কগুলিকে খুব বেশি গুরুত্ব দেয় না, কিন্তু আমি বিশ্বাস করি এটি Affiliate Marketing এর একটি সম্পদ। অনেক ক্ষেত্রে নেটওয়ার্ক অ্যাফিলিয়েট এবং বণিকের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে।

যখন কেউ কোন পণ্য নিয়ে আসে তখন তাদের নিজের পক্ষে তা প্রচার করা তাদের পক্ষে অনেক কঠিন হয় যাই এবং তাই সহজ কাজের জন্য তারা এমন একটি নেটওয়ার্ককে পছন্দ করে যারা তাদের জন্য তাদের পণ্য প্রচার করবে, যেমন Click Bank বা Commission Junction Handle তারা পেমেন্ট এবং পণ্যও পরিচালনা করে ডেলিভারিও করে যা আপনার অ্যাফিলিয়েট মার্কেটিংকে আরো গুরুতর করে তোলে।

এখনকার দিনে অ্যামাজন হল সেরা অ্যাফিলিয়েট নেটওয়ার্ক, আপনি আপনার উৎপাদিত যে কোনো জিনিস যেমন বই, খেলনা, এবং যে কোনো গৃহস্থালী সামগ্রী বিক্রির জন্য আপনি অ্যামাজন অ্যাসোসিয়েটসে যোগ দিতে পারেন এবং তারা আপনার মতো আপনার কাজ করবে।

গ্রাহক ( Customer )

একজন ভোক্তা বা গ্রাহক ছাড়া অ্যাফিলিয়েট সিস্টেম কিছুই নয়, ভোক্তারা এফিলিয়েট সিস্টেমকে সম্পূর্ণ হতে সাহায্য করে। যদি কোন গ্রাহক না থাকে তবে কোন বিক্রয় নেই অর্থাৎ কোন রাজস্বও ভাগ করা হবে না।

কিছু অ্যাফিলিয়েট তাদের গ্রাহককে বলে যে তারা অ্যাফিলিয়েট লিংক ব্যবহার করছে কিন্তু এতে গ্রাহককে বেশি টাকা দিতে হয় না, কারণ অ্যাফিলিয়েট নেটওয়ার্কের খরচ ইতিমধ্যেই খুচরা মূল্যের অন্তর্ভুক্ত থাকে। সুতরাং, এটি Affiliate Marketing-এর একটি স্বচ্ছ ব্যবস্থা তৈরি করে।

Affiliate Marketing-এর সুবিধা এবং অসবিধা গুলি

যদিও Affiliate Marketing কোম্পানির জন্য এবং সেইসাথে বিজ্ঞাপনদাতার জন্য উপকারী,এর কিছু অসুবিধাও রয়েছে।

নিচে আমি Affiliate Marketing-এর কিছু ভালো -মন্দ আলোচনা করেছি

সুবিধা

কোম্পানির দৃষ্টিকোণ থেকে

১ Affiliate Marketing বিজ্ঞাপন কোম্পানির জন্য দারুণ পুরষ্কার দিতে পারে।

২. Affiliate Marketing-এ সবচেয়ে উপকারী জিনিস হল কম খরচে বিজ্ঞাপন করা যাই।

৩. কোম্পানি অল্প সময়ের মধ্যে অনেক দর্শকদের কাছে পৌঁছাতে পারে।

Affiliates-দের দৃষ্টিকোণ থেকে

১. Affiliate Marketing হল আজকাল প্রতিটি বিজ্ঞাপনদাতা, ওয়েবসাইট মালিক, ব্লগার এবং ইউটিউবারের আয়ের একটি বড় উৎস।

২. এফিলিটেরা যখন ঘুমাবে তখনও তারা তাদের আয়ের একটি নিষ্ক্রিয় উৎস তৈরি করতে পারবে।

৩. বিজ্ঞাপনদাতা/সহযোগী সংস্থাগুলি যদি তারা স্মার্টলি কাজ করে তবে তারা যত টাকা চায় তত তৈরি করতে পারে।

অসুবিধা

কোম্পানির দৃষ্টিকোণ থেকে

১. কোম্পানিগুলি ব্যানার বিজ্ঞাপনে প্রতি ক্লিকের জন্য খরচ বহন করছে। যদিও আজকাল CPC (Cost-Per-Click) বিজ্ঞাপনের মডেল শতকরা ব্যাপকভাবে অনুসরণ করা হয় না।

২. একটি কোম্পানির বিজ্ঞাপনের উপর কম সৃজনশীল নিয়ন্ত্রণ থাকে কারণ Adware বা Spyware ব্যবহার করে একজন প্রকাশক একটি পণ্যের জন্য সমস্ত অনুসন্ধানের প্রশ্নগুলিকে তার নিজের ওয়েবসাইট-এ পুণঃনির্ধেশ করতে পারে।

৩. কিছু দুষ্ট এফিলিয়েটরা কোম্পানীর নামে নাম ভুল বানান দিয়ে একটি ডোমেইন তৈরি করতে পারে এবং ঐ কোম্পানির সমস্ত গ্রাহককে নিজের ওয়েবসাইটে পুনঃনির্দেশ করে কমিশন পেতে পারে।

Affiliates-দের দৃষ্টিকোণ থেকে

১. কোম্পানির সাথে প্রতারণা করে দিনের পর দিন প্রকাশকের সমাজ কোম্পানির চোখে একটি ছাপ ফেলছে।

২. কখনও কখনও সহযোগীরা তাদের কাজ অনুযায়ী টাকা পায় না।

Affiliate Marketing-এ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (FAQ )

Q1. Affiliate Marketing কি?

Affiliate Marketing হল এক ধরনের বিজ্ঞাপন প্রক্রিয়া যেখানে আপনি কোন কোম্পানির পণ্যের প্রচার বা বিজ্ঞাপন করতে পারেন এবং যদি আপনি কোম্পানির জন্য বিক্রয় তৈরি করতে পারেন তাহলে আপনি কমিশন পাবেন অন্যথায় পাবেন না।

Q2. কিভাবে Affiliate Marketing কাজ করে ?

যখনই আপনি একটি কোম্পানি থেকে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম নিয়ে আপনি আপনার ওয়েবসাইট, ব্লগ, বা ইউটিউব চ্যানেলে একটি প্রোডাক্ট প্রচার করেন, এবং যখনই কোন গ্রাহক আপনার অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে সেই পণ্যটি কিনে তখন কোম্পানি আপনাকে বিক্রয় উত্পাদনের জন্য কমিশন হিসাবে কিছু শতাংশ দেবে।

Q3. কিভাবে একজন Affiliate Marketer হবেন ?

একটি Affiliate Marketer হওয়ার জন্য প্রথমে আপনাকে একটি নির্দিষ্ট বিষয় নির্বাচন করতে হবে যা আমি উপরের নিবন্ধেও আলোচনা করেছি। আপনার বিষয়ের উপর ভিত্তি করে আপনার পণ্য নির্বাচন করুন যা আপনি বিক্রি করতে চান এবং আপনার ব্লগ পোস্ট,ওয়েবসাইট এবং আপনার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এটি পর্যালোচনা শুরু করুন। এবং লোকেদের সাহায্য করুন এবং তাদেরকে বলুন আপনার লিংক ব্যবহার করে কিছু কিনতে, তাহলে আপনি কমিশন পাবেন। এইভাবে আপনি একজন Affiliate Marketer হতে পারবেন।

Q4. কিভাবে টাকা ছাড়া Affiliate Marketing শুরু করবেন ?

আপনি যদি কোন অর্থ ছাড়াই Affiliate Marketing শুরু করতে চান তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল শুরু করুন যার কোন অর্থের প্রয়োজন নেই এবং পণ্যগুলি পর্যালোচনা শুরু করুন এবং বর্ণনায় একটি অ্যাফিলিয়েট লিঙ্ক রেখে আপনার দর্শকদের বলুন আপনার অ্যাফিলিয়েট লিঙ্কটি দিয়ে আপনার প্রচারমূলক পণ্য কিনতে।

Q5. Affiliate Marketing-এর জনপ্রিয় নেটওয়ার্কগুলি কি কি ?

আমি আমার প্রবন্ধে সবচেয়ে জনপ্রিয় অ্যাফিলিয়েট নেটওয়ার্ক নিয়ে আলোচনা করেছি তবুও আমি এখানে বলছি যে সেগুলো হল Click Bank, Share a Sale,JV Zoo,Amazon Affiliate Program,eBay পার্টনার্স প্রোগ্রাম।

Q6. আপনি একজন Affiliate Marketer হিসাবে কত টাকা কামাতে পারবেন ?

এটি একটি অনুমোদিত বিপণনকারীর কর্মক্ষমতার উপর নির্ভর করে, সে যত বেশি বিক্রয় করবে তত বেশি অর্থ প্রদান করতে পারবে। এটি একটি নির্দিষ্ট সংখ্যা নয়। আমি কিছু Affiliate Marketer দের জানি যারা বছরে ১,০০,০০০ থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত উপার্জন করছে। এবং আমি এমন কিছু সুপার অ্যাফিলিয়েটকেও জানি যারা বছরে ৫০,০০,০০০ টাকাও আয় করছে।

উপসংহার (Conclusion)

এখন এটিকে সংক্ষিপ্ত করার সময়, আমার নিবন্ধে আমি বলেছি কিভাবে আপনি একজন Affiliate Marketer হয়ে উপার্জন করতে পারেন। আমি আলোচনা করেছি কিভাবে আপনি ৪ টি ধাপে একজন বণিক হবেন এবং সেগুলি হলো :-

১. এমন একটি পণ্য সম্পর্কে চিন্তা করুন যা আপনাকে মুগ্ধ করে।

২. ট্রেন্ডিং গবেষণা করে আপনার পণ্য যাচাই করুন।

৩. আপনার পণ্য তৈরি করুন।

৪. তারপর একটি অ্যাফিলিয়েট নেটওয়ার্কের সাহায্যে আপনার পণ্যের প্রচার করুন এবং আপনার দর্শকদের সাথে একটি সম্পর্ক তৈরি করুন।

এখন, আমি বিশ্বাস করি একজন বণিকের চেয়ে একজন Affiliate Marketer হওয়া সহজ। আমি উপরের নিবন্ধে ৪-ধাপে কীভাবে অ্যাফিলিয়েট হওয়া যায় তা নিয়েও আলোচনা করেছি এবং সেগুলি হলো :-

১. আপনার আগ্রহের বিষয়ের পণ্যের পর্যালোচনা করা শুরু করুন।

২. ইমেইল মার্কেটিং টুলের সাহায্যে একটি ইমেইল তালিকা তৈরি করুন।

৩. একটি লাইভ ওয়েবিনার দিয়ে আপনার শ্রোতাদের শিক্ষিত করুন এবং আপনার শ্রোতাদের সাথে আস্থা গড়ে তুলুন এবং আরও বিক্রয় এবং আরো উপার্জন করুন।

৪. আপনার অ্যাফিলিয়েট ব্যবসা বাড়ানোর জন্য PPC বিজ্ঞাপন চালান।

আজকাল Affiliate Marketing একটি প্যাসিভ ইনকাম তৈরির একটি দুর্দান্ত সুযোগ। আমি আপনাকে আপনার জীবনে অন্তত একবার এটাকে চেষ্টা করার পরামর্শ দেব।

সুতরাং, দয়া করে আমাকে কমেন্ট বক্সে জানান যে আপনি কোন সাইটটি নিতে যাচ্ছেন,বণিক সাইট না কি একটি Affiliate Marketer সাইট

সুতরাং,আমার নিবন্ধটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই,আমি Affiliate Marketing-এ আমার দক্ষতা এবং জ্ঞান দেওয়ার জন্য আমার সর্বোচ্চ চেষ্টা করেছি, যদি আপনি মনে করেন যে আমি কিছু ভুল করেছি বা আমি কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট মিস করেছি তাহলে দয়া করে আমাকে মন্তব্য বাক্সে জানান ,আমি অবশ্যই নিজেকে উন্নত করব।

আপনার যদি এই পোস্টটি ভালোলেগে থাকে এবং যদি আপনার মনে হয় যে আপনি নতুন কিছু শিখতে পেরেছেন তবে আমি অনুরোধ করবো যে আপনি এই পোস্টিকে আপনার পরিবারের লোকজন এবং বন্ধুদেরকে শেয়ার করে ওদেরও Affiliate Marketing সম্মন্ধে জানতে সাহায্য করুন ।

6 thoughts on “Affiliate Marketing কি । What is Affiliate Marketing in Bengali”

  1. Thank you so much brother for giving us such a wonderful article. Truely speaking there is no other article on Affiliate Marketing like your. You covered almost everythink in one article with great example and also with facys and data. Please give us more money making ideas in which we can work from home. Because I am also frustrated with my job.

  2. Dhonnobad bhai apar article ti pora amar onek upokar hoyache, apnar articler moto ami onno r kuno article ato bhalo bhabe lekha paini. Apni ro erokom article likben please amader jonno.

Leave a Comment

Your email address will not be published.